Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

২০৫০ সালে সমুদ্রের নীচে তলিয়ে যাবে যুক্তরাষ্ট্র!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২২, ৭:২০ পিএম

ভয়াবহ বিপদের মুখে বিশ্ব! তলিয়ে যেতে পারে আমেরিকা! সম্প্রতি এই নিয়ে একটি গবেষণা করেছিল নাসা। আর সেখানেই উঠে এসেছে একের পর এক চাঞ্চল্যকর তথ্য।

গবেষণায় দেখা গিয়েছে, ২০৫০ সালের মধ্যে আমেরিকার উপকূলবর্তী অঞ্চল ডুবে যেতে চলেছে। যদি এই আশঙ্কা সত্যি হয় সেক্ষেত্রে তার প্রভাব পড়তে চলেছে গোটা বিশ্বে। জানা গিয়েছে, তিন দশকের স্যাটেলাইট ডেটা সামনে রেখে এই গবেষণা করেছে নাসা। গবেষকদের কথায়, আমেরিয়ায় উপকূলবর্তী এলাকায় পানির স্তর ১২ ইঞ্চি বাড়তে চলেছে। অর্থাৎ বর্তমান পানির স্তরের থেকে এক ফুট বেশি। ফলে নিউ ইয়র্ক, সান ফ্রান্সিসকো, লস অ্যাঞ্জেলেস, ভার্জিনিয়ার অস্তিত্ব সংকটে পড়তে পারে। সম্প্রতি এই গবেষণার বিষয়টি প্রকাশিত হয়েছে কমিউনিকেশন আর্থ অ্যান্ড এনভায়রনমেন্ট জার্নালে।

এ বিষয়ে জলবায়ু বিষয়ক গবেষকরা জানাচ্ছেন, জলবায়ু পরিবর্তন যে কোনও দেশের জন্যই উদ্বেগজনক। নাসার এই তথ্য অনেকাংশেই সত্য বলে মনে করছেন তারা। সেক্ষেত্রে আমেরিকার ভবিষ্যত সঙ্কটে বলেই মনে করছেন গবেষকদের একাংশ। এই বিষয়ে বিশেষজ্ঞদের মন্তব্য, ‘নাসার গবেষণা আশ্চর্যের নয়। কিন্তু, তা অবাক করার মতো। আমরা জানি পানির স্তর বাড়ছে। তার কারণও জানা। বিশ্ব উষ্ণায়নের প্রভাব এক্ষেত্রে পড়ছে। অবিলম্বে পরিবেশ নিয়ে সাধারণ মানুষকে সচেতন হতে হবে। না হলে অদূর ভবিষ্যতে বড় বিপদ অপেক্ষা করে আছে।’

নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের জলবায়ু পরিবর্তন বিষয়ক গবেষক ডেভিড হল্যান্ড বলেছেন, ‘নাসার দেয়া তথ্য একেবারেই সঠিক। তাদের গবেষণামতো ২০৫০ সালের মধ্যে সমুদ্রতটের উচ্চতা এক ফুট বাড়তে পারে। পাশাপাশি অদূর ভবিষ্যতে একাধিক ঝড়, দুর্যোগ হতে পারে। দিন প্রতিদিন সংকট বাড়ছে।’ ২০৫০ সালের মধ্যে পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এই পরিস্থিতির সঙ্গে মোকাবিলা করে একটি 'বড় চ্যালেঞ্জ' হতে চলেছে বলে জানাচ্ছেন গবেষকরা। গত ৩০ বছরের ডেটা সংগ্রহ করে নতুন নতুন তথ্য উঠে আসছে। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ