Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ ও পাকিস্তান সীমান্তে সাড়ে ৫ হাজার ক্যামেরা স্থাপন করবে বিএসএফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২২, ৭:০৪ পিএম

পাকিস্তান ও বাংলাদেশ সীমান্তে নজরদারির জন্য সাড়ে পাঁচ হাজার সিকিউরিটি ক্যামেরা স্থাপন করবে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)। এ প্রকল্পের জন্য দেশটির কেন্দ্রীয় সরকার ৩০ কোটি রুপি বরাদ্দ করেছে। গতকাল বুধবার বিএসএফের মহাপরিচালক পঙ্কজ কুমার সিং এ তথ্য জানান। হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

এদিন দিল্লিতে অনুষ্ঠিত বিএসএফের বার্ষিক সংবাদ সম্মেলনে বিএসএফ মহাপরিচালক জানান, পাকিস্তান ও বাংলাদেশ সীমান্তের নজরদারির জন্য ক্যামেরা, ড্রোন ও অন্যান্য নজরদারি গ্যাজেটের জন্য সরকার থেকে ৩০ কোটি রুপি বরাদ্দ পেয়েছে বিএসএফ।

পঙ্কজ কুমার সিং বলেন, আমরা প্রায় সাড়ে পাঁচ হাজার নজরদারি ক্যামেরা ও অন্যান্য গ্যাজেট পেয়েছি। এই প্রকল্পের জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ৩০ কোটি রুপি বরাদ্দ দিয়েছে। তিনি আরও বলেন, অতি শিগগির পাকিস্তান ও বাংলাদেশ সীমান্তে এসব ক্যামেরা স্থাপন করা হবে।

যদিও সীমান্তের ড্রোন ব্যবহার করে নজরদারির ব্যবস্থা বিভিন্ন প্রতিবন্ধকতা দ্বারা ব্যাহত হয়, যার কোনো চূড়ান্ত সমাধান পাওয়া যায় না। বিএসএফপ্রধান জানান, পাকিস্তান সীমান্তে বিভিন্ন অনুপ্রবেশ, ড্রোন অনুপ্রবেশ ও অন্যান্য অপরাধের ঘটনা নজরদারির জন্য বিএসএফ স্বল্পমূল্যের প্রযুক্তি উন্নয়ন করবে।

তিনি আরও বলেন, আমরা সময়ের সঙ্গে সঙ্গে এসবের সামাধান খুঁজে বের করব। ইতোমধ্যে আমরা বিভিন্ন ড্রোন শনাক্ত ও ভূপাতিত করছি। সীমান্তজুড়ে আমরা আমাদের নজরদারি সক্ষমতার পরিমাণ বাড়িয়ে তোলার চেষ্টা করছি। এর মাধ্যমে পশ্চিম ও পূর্ব সীমান্তে (পাকিস্তান ও বাংলাদেশ সীমান্ত) নজরদারি ক্যামেরা ও ড্রোনের ব্যবহার করা হবে।

বিএসএফ জানায়, সীমান্তরক্ষী বাহিনীটি তাদের নিজস্ব প্রযুক্তি দলের সাহায্যে স্বল্পমূল্যের কিছু প্রযুক্তিগত সমাধান বের করেছে। যার মাধ্যমে সীমান্ত এলাকায় কার্যকর নজরদারি বাড়াতে সাহায্য করবে। পঙ্কজ জানান, বিদেশি সরবরাহকারীদের প্রযুক্তিগুলো অনেকটা ব্যয়বহুল। তাই বিএসএফ স্থানীয়ভাবে বিভিন্ন সেন্সর ও নজরদারি যন্ত্র উন্নয়ন করছে। সূত্র : হিন্দুস্তান টাইমস



 

Show all comments
  • hassan ১ ডিসেম্বর, ২০২২, ১০:১৯ পিএম says : 0
    কাফের ইন্ডিয়ার চোখ কানা হয়ে গেছে বলেই ক্যামেরা লাগাচ্ছে >>আল্লাহর গজব পড়ুক তোদের উপর মুসলিমদের জঘন্যতম অত্যাচার করিস>> তোরা মানুষও না জানোয়ারও না>>> তোরা হচ্ছিস নরপিচাশ নরাধম নরখাদক>>>>তোদের মধ্য কোন মানবিক গুণাবলী নাই অচিরেই আল্লাহ তাদেরকে ধ্বংস করবে
    Total Reply(1) Reply
    • aakash ২ ডিসেম্বর, ২০২২, ২:২১ পিএম says : 0
      what is your problem dude?
  • মোঃ হেদায়েত উল্লাহ ১ ডিসেম্বর, ২০২২, ১১:১৭ পিএম says : 0
    আমরাতো বন্ধুরাষ্ট্র।নজরদারি কেন?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ