Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আইএসের শীর্ষ নেতা নিহত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২২, ৯:৫২ এএম

ইসলামিক স্টেটের (আইএস) শীর্ষ নেতা আবু হাসান আল-হাশিমি আল কোরায়শি নিহত হয়েছেন। বুধবার এক অডিওবার্তায় আইএসের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করেছে। খবর এএফপির।

প্রতিবেদনে বলা হয়েছে— কোথায়, কখন ও কীভাবে আবু হাসান আল-হাশিমি আল কোরায়শির মৃত্যু হলো, সে সম্পর্কে স্পষ্ট কোনো তথ্য দেওয়া হয়নি সেই বার্তায়। কেবল বলা হয়েছে— ‘আল্লাহর শত্রুদের সঙ্গে যুদ্ধে তিনি শহীদ হয়েছেন।’

ইতোমধ্যে নতুন একজন শীর্ষ নেতাও বেছে নিয়েছে সুন্নিপন্থি এ শীর্ষ সন্ত্রাসীগোষ্ঠী। নতুন নেতার নাম আবু আল-হোসাইন আল হোসাইনি আল কোরায়শি বলে উল্লেখ করা হয়েছে সেই অডিওবার্তায়।

২০১৪ সালে উল্কার বেগে উত্থানের পর সিরিয়া ও ইরাকের বিস্তীর্ণ এলাকা দখল করে নিজেদের রাজ্য ‘খিলাফত’ প্রতিষ্ঠিত করে আইএস; কিন্তু তিন বছরের মধ্যে, ২০১৭ সালে সিরিয়া অংশে নিজেদের অধিকৃত অধিকাংশ এলাকা হারায় এ সন্ত্রাসীগোষ্ঠী। তার দুই বছর পর, অর্থাৎ ২০১৯ সালে ইরাকের অধিকৃত অঞ্চলগুলোও তাদের হাতছাড়া হয়ে যায়।

কিন্তু এই গোষ্ঠীর গোপন হামলাকারী দল বা ‘স্লিপার সেল’ এখনো সক্রিয় আছে এবং সিরিয়াসহ বিশ্বের অন্যান্য অঞ্চলে প্রায়ই তারা বোমা হামলা ও নাশকতা করে থাকে বলে ধারণা আন্তর্জাতিক নিরাপত্তা বিশ্লেষকদের।

চলতি বছররের শুরুর দিকে উত্তর সিরিয়ার ইদলিব প্রদেশে মার্কিন বাহিনীর বিমান হামলায় নিহত হন আইএসের সাবেক প্রধান আবু ইব্রাহিম আল কোরায়শি। সদ্য নিহত আবু হাসান আল কোরায়শির পূর্বসূরি ছিলেন তিনি।

আবু ইব্রাহিমের পূর্বসূরি আবু বকর আল বাগদাদিও নিহত হয়েছিলেন এই ইদলিবেই। ২০১৯ সালে ইদলিবে মার্কিন বাহিনীর বিমান হামলায় নিহত হয়েছিলেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ