Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনে কঠোর কোভিড নীতি সরকারের বিরুদ্ধে জনরোষকে উস্কে দিচ্ছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২২, ১:০৬ এএম

চীনের উইঘুর সংখ্যাগরিষ্ঠ পূর্বাঞ্চলীয় প্রদেশ শিনজিয়াংয়ের উরুমকিতে অগ্নিকাণ্ডে ১০ জনের মৃত্যুর পর বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে গোটা দেশ। ওই ঘটনায় হতাহতের সংখ্যা বাড়ার পেছনে সরকারের দীর্ঘ কোভিড লকডাউনকে দায়ী করে ক্ষমতাসীন চীনা কমিউনিস্ট পার্টি ও প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পদত্যাগের দাবিতে সোচ্চার হয়েছেন বিক্ষোভকারীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো ভিডিওতে দেখা যাচ্ছে, তারা স্লোগান দিচ্ছেন- ‘কমিউনিস্ট পার্টি সরে দাঁড়াও, শি জিনপিং পদত্যাগ কর’।
এএনআই লিখেছে, শিনজিয়াংয়ে সাম্প্রতিক ওই অগ্নিকাণ্ডের ঘটনায় জনরোষ বেড়েই চলেছে। অন্যদিকে বিক্ষোভ দমাতে সরকারি বাহিনীর গ্রেপ্তার অভিযান সেই অসন্তোষ আরও বাড়িয়ে দিচ্ছে। সবথেকে বড় বিক্ষোভ ছড়িয়েছে শিনজিয়াং অঞ্চলে। সরকার এই অসন্তোষকে ‘বিচ্ছিন্নতাবাদী বা চরমপন্থী প্রবণতা’ হিসাবে যা দেখছে। বিক্ষোভ দমাতে সেখানে উচ্চ প্রযুক্তির নজরদারি ব্যবস্থা জোরদার করেছে সরকার।
বিক্ষোভের কারণে চীনে অটল কর্তৃত্ববাদী শাসনব্যবস্থার মূল এখন নড়বড়ে হচ্ছে। গত কয়েক দিনে দেশটিতে প্রায় ৪০ হাজার কোভিড আক্রান্ত রোগী পাওয়া গেছে, যা গত ১১ মাসের মধ্যে সর্বোচ্চ। সরকার এই কোভিড নিয়ন্ত্রণে দীর্ঘদিন ধরেই শূন্য কোভিড নীতি মেনে চলে আসছিল। ফলে শিনজিয়াংয়ে সপ্তাহব্যাপী লকডাউন চলছিল। ঘরে বন্দি থাকার এই অবস্থার মধ্যেই গত ২৪ নভেম্বর সেখানে অগ্নিকাণ্ডে ১০ জনের মৃত্যু হলে বিক্ষোভ জোরালো হয়।
চীনের ঝেংঝু, উরুমকি, গুয়াংঝু, সাংহাই, বেইজিং, তিয়ানজিন ও চংকিংসহ বিভিন্ন অঞ্চলে ব্যাপক প্রতিবাদ হচ্ছে। ১৯৮৯ সালের গণবিক্ষোভের পর এই বিক্ষোভকেই সবথেকে বড় জনরোষ বলা হচ্ছে চীনে। এটি আরও ছড়িয়ে পড়তে পারে এবং এমনকি পরিস্থিতি পাল্টে যেতে পারে।
শূন্য কোভিড নীতির বিরুদ্ধে চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ করেছেন সেখানকার শত শত শিক্ষার্থী। ওই বিশ্ববিদ্যালয়েই একসময় পড়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং। সংবাদমাধ্যম ব্লুমবার্গের রিপোর্টার লিন্ডা লো টুইট করেছেন- সিনহুয়া বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র বলছিলেন, “আমরা যদি (অন্ধকারের শাসনের) ভয়ে কথা না বলি, আমি মনে করি আমাদের জনগণ হতাশ হবে।”
বেইজিংয়ের নামকরা এই বিশ্ববিদ্যালয়ে সাদা কাগজের টুকরা নিয়ে ভিন্ন এক প্রতিবাদ দেখান বিক্ষোভকারীরা। একটি ভিডিওতে দেখা যায়, চীনের পূর্বাঞ্চলীয় প্রদেশ ঝেজিয়াংয়ে উঝেনের রাস্তায় এক নারী কবজিতে শিকল, মুখে টেপ লাগানো এবং হাতে সাদা কাগজ নিয়ে প্রতিবাদ জানাচ্ছেন। চীনে শি জিনপিংয়ের পদত্যাগের দাবিতে বা কমিউনিস্ট পার্টির বিরুদ্ধে প্রকাশ্যে এমন বিক্ষোভ বিরল। কারণ সেখানে সরকারের সরাসরি কোনো সমালোচনার ফল হতে পারে কঠোর শাস্তি।
হাজারো বিক্ষোভকারী সাংহাইয়ের রাস্তায় নেমেও বিক্ষোভ করছিল আর অন্যদিকে তাদের গ্রেপ্তার করে গাড়িত তুলছিল পুলিশ। বেইজিং ও নানজিংয়ের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরাও বিক্ষোভ করেছে।
সাংহাইয়ের আড়াই কোটি মানুষ এ বছরের শুরুতে দুই মাস ধরে কোভিড লকডাউনে বন্দি ছিল। এটি তাদের জন্য অগ্নিপরীক্ষার মতো ছিল। আর সাম্প্রতিক ঘটনার পর বিক্ষোভ ছড়াতে থাকলে তারাও উৎসাহ পায় রাস্তায় নেমে বিক্ষোভ করতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ