Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

আটক করা আন্ডারওয়াটার ড্রোন ফেরত দেবে চীন

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দক্ষিণ চীনসাগরের বিতর্কিত জলসীমাকে আন্তর্জাতিক নৌসীমার অংশ বলা হলেও বেইজিং তা মানবে না বলে জানিয়ে দিয়েছে

| প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম


সিনো-মার্কিন উত্তেজনা আপাতত মিটলো

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানিয়েছে, দক্ষিণ চীনসাগরে জব্দ করা একটি ড্রোন ফেরত পাওয়ার বিষয়ে সমঝোতা হয়েছে। এর ফলে ওই ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে নতুন করে যে উত্তেজনার সৃষ্টি হয়েছিল তা আপাতত প্রশমিত হলো। স্থানীয় সময় গত বৃহস্পতিবার আন্তর্জাতিক  নৌসীমায় যুক্তরাষ্ট্রের ড্রোনটি জব্দ করে চীন। তবে কী কারণে ড্রোনটি জব্দ করা হয়েছিল সে বিষয়ে কিছু জানানো হয়নি চীনের পক্ষ থেকে। চীনের অভিযোগ, যুক্তরাষ্ট্র ঘটনাটিকে অতিরঞ্জিত করেছে। তারা দক্ষিণ চীনসাগরের আন্তর্জাতিক নৌসীমা থেকে জব্দ করা আন্ডারওয়াটার ড্রোন ফেরত দেয়ার কথা জানিয়েছে। গত শনিবার চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আন্ডারওয়াটার ড্রোন ফেরত দেয়ার বিষয়ে মার্কিন কর্তৃপক্ষের সঙ্গে তাদের আলোচনা চলছে এবং তারা তা ফেরত দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়াবসাইটে দেয়া এক বিবৃতিতে বলা হয়, চীন যথাযথ প্রক্রিয়ার মধ্য দিয়ে মার্কিন কর্তৃপক্ষকে আন্ডারওয়াটার ড্রোন ফেরত দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে এ বিষয়ে নিয়মিত যোগাযোগ হচ্ছে। ওই বিবৃতিতে আরো অভিযোগ করা হয়, এই প্রক্রিয়া চলাকালে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এককভাবে এবং প্রকাশ্যে যেসব প্রতারণামূলক বক্তব্য দেয়া হয়েছে, তা ছিল অনুচিত। এধরনের বক্তব্য সমস্যাটির সমাধানের জন্য ঠিক নয়। আমরা এমন মন্তব্যের নিন্দা জানাই।
মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আইনসম্মতভাবে দক্ষিণ চীনসাগরে পানিতে সমীক্ষা চালাচ্ছিল ওই মার্কিন আন্ডারওয়াটার ড্রোন। গত বৃহস্পতিবার চীনা নৌবাহিনী ফিলিপাইনের সুবিক উপকূল থেকে ৫০ নটিক্যাল মেইল দূরে ড্রোনটি জব্দ করে। একটি চীনা যুদ্ধজাহাজ ইউইউভি (আনমেনড আন্ডারওয়াটার ভেহিকেল) শনাক্ত করে। পেন্টাগন বলেছে, মনুষ্যবিহীন ডুবোযান (ইউইউভি) হিসেবে পরিচিত ড্রোনটি বৈজ্ঞানিক গবেষণায় ব্যবহৃত হচ্ছিল। ড্রোনটি দ্রুত ফেরত দিতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে পেন্টাগন। একই সঙ্গে ভবিষ্যতে এধরনের ঘটনা না ঘটাতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দফতর। স্থানীয় সময় গত শনিবার এক বিবৃতিতে পেন্টাগনের মুখপাত্র পিটার কুক বলেন, চীনা কর্তৃপক্ষের সঙ্গে সরাসরি আলোচনার মাধ্যমে আমরা একটি সমঝোতায় এসেছি, যার মাধ্যমে চীনারা ইউইউভিকে যুক্তরাষ্ট্রের কাছে ফেরত দেবে।
এদিকে, মার্কিন ড্রোন ফিরিয়ে দিতে সম্মত হলেও দক্ষিণ চীনসাগরের ওই অংশকে আন্তর্জাতিক নৌসীমার অংশ বলে মানতে নারাজ চীন। ওই এলাকাকে নিজেদের নৌসীমা বলে দাবি করে চীন। এর আগে ওই এলাকায় মার্কিন জাহাজ ও বিমান চলাচলের বিষয়েও উদ্বেগ প্রকাশ করেছে দেশটি। রয়টার্স, বিবিসি, গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ