Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খ্রিষ্টানরা ব্রিটেন ও ওয়েল্সে সংখ্যালঘু হয়ে উঠছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

ব্রিটেন এবং ওয়েল্শে ধীরে ধীরে সংখ্যালঘুতে পরিণত হচ্ছে খ্রিস্টান ধর্মাবলম্বীরা। মঙ্গলবার প্রকাশিত ব্রিটেনের আদমশুমারির তথ্যতে বহুসংস্কৃতির দেশটিতে ধর্মনিরপেক্ষতার ক্ষেত্রে একটি যুগান্তকারী পরিবর্তনের কথা বলা হয়েছে। ২০২১ সালে পরিচালিত ১০-বাৎসরিক আদমশুমারির ফলাফলে অর্ধেকেরও কম লোক খ্রিস্টান হিসাবে চিহ্নিত হয়েছে। ভারতীয় বংশোদ্ভূত হিন্দু ধর্মাবলম্বী ঋষি সুনাক ব্রিটেনের প্রথম হিন্দু প্রধানমন্ত্রী হওয়ার ঠিক এক মাস পর এটি প্রকাশিত হয়েছে। এতে মুসলিম জনসংখ্যার দ্রুত বৃদ্ধি পরিলক্ষিত হয়েছে। ইয়র্কের আর্চবিশপ স্টিফেন কটরেল বলেন, ‘সময়ের সাথে সাথে খ্রিস্টানদের হার কমে যাওয়ায় খুব অবাক হওয়ার কিছু নেই।’ চার্চ অফ ইংল্যান্ডের প্রধান নির্বাহী অ্যান্ড্রু কপসন বলেন, ‘এই আদমশুমারির ফলাফল একটি সতর্ক হওয়া উচিত, যা সমাজে ধর্মের ভূমিকা নতুন করে পুনর্বিবেচনার প্ররোচনা দেয়।’

আদমশুমারির তথ্য অনুসারে, ব্রিটেন এবং ওয়েল্শে প্রায় ২৭ কোটি ৫ লাখ মানুষ বা ৪৬.২ শতাংশ নিজেদেরকে খ্রিস্টান হিসাবে বর্ণনা করেছেন, যা ২০১১ সালের থেকে ১৩.১ শতাংশ কম। ‹কোন ধর্মের নয়› এমন মানুষের হার ২০১১ সালের থেকে ১২ শতাংশ বেড়ে ৩৭.২ শতাংশ বা ২২কোটি ২লাখে দাঁড়িয়েছে, যেখানে মুসলিমদের সংখ্যা ৩৯ লাখ বা ৬.৫ শতাংশে দাঁড়িয়েছে, যা আগের ৪.৯ শতাংশ থেকে বেড়েছে। ব্রিটেনে হিন্দুদের সংখ্যা এখন ১০ লাখ, শিখ ৫লাখ ২৪ হাজার, এবং বৌদ্ধ ও ইহুদিদের সংখ্যা যথাক্রমে ২লাখ ৭৩হাজার এবং ২লাখ ৭১হাজার ছাড়িয়ে গেছে। সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ