Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

টিকে থাকার লড়াইয়ে বেলজিয়াম

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

কাতার বিশ্বকাপে টিকে থাকার লড়াইয়ে আজ ‘এফ’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়ার মুখোমুখি হচ্ছে বেলজিয়াম। আল রাইয়ানের আহমেদ বিন আলী স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি। ‘এফ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে কানাডাকে ১-০ গোলে হারিয়ে শেষ ষোল’র পথে অনেকটাই এগিয়ে ছিল বেলজিয়াম। কিন্তু দ্বিতীয় ম্যাচে মরক্কোর বিপক্ষে ২-০ ব্যবধানে হেরে এখন বিশ্বকাপে তাদের টিকে থাকা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। আজ ক্রোয়েশিয়ার বিপক্ষে জিততে না পারলে কাতার বিশ্বকাপ থেকে বিদায় নেবে বেলজিয়ানরা। এদিকে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়া প্রথম ম্যাচে আত্মবিশ্বাসী মরক্কোর সঙ্গে গোলশূন্য ড্র করলেও দ্বিতীয় ম্যাচে কানাডাকে ৪-১ গোলে হারিয়ে গ্রুপ সেরা হয়ে শেষ ষোল’র পথে রয়েছে। বেলজিয়ামের বিপক্ষে অন্তত ড্র করলেও তাদের নক আউট পর্ব নিশ্চিত হবে।

গড়ে প্রতি ম্যাচে তিনটি করে গোল করে অনেকটা সহজ বাছাই পর্ব টপকে আসা বেলজিয়াম বিশ্বকাপের শুরুটা রাঙিয়েছিল জয় দিয়েই। প্রথম ম্যাচে কানাডার বিপক্ষে শুরুতে পেনাল্টি রুখে দিয়ে থিবো কোর্তোয়া আরেকবার বেলজিয়ানদের রক্ষা করেছিলেন। আর এতেই উজ্জীতি হয়ে ম্যাচের ৪৪ মিনিটে মিশি বাটশুয়াইয়ের গোলে শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়ে রবার্তো মার্টিনেজের দল। তবে দ্বিতীয় ম্যাচে মরক্কোর সামনে সহজেই মাথা নত করে বেলজিয়ানরা। আফ্রিকার দেশটির কাছে হেরে এখন কাতার বিশ্বকাপে তাদের টিকে থাকাই হুমকি হয়ে দাঁড়িয়েছে। মরক্কোর বিপক্ষে কিছু করতে না পারলেও ক্রোয়েশিয়া ম্যাচে বেলজিয়ামকে বাঁচানোর দায়িত্ব এখন অনেকটাই বাটশুয়াইয়ের উপর। ১০২ আন্তর্জাতিক ম্যাচে ৬৮ গোল করে দেশটির সর্বকালের সর্বোচ্চ গোলদাতা লুকাকুর স্থানে নিজেকে প্রমাণ করাই এখন বাটশুয়াইয়ের মূল দায়িত্ব। আগের ম্যাচের ফর্মেশনই ধরে রাখতে চান মার্টিনেজ। সেরা একাদশে থমাস মুনিয়ার ও আমাডু ওনানাকেই উইং ব্যাক ও সেন্ট্রাল মিডফিল্ডার হিসেবে রাখা হবে বলে জানা গেছে।
এদিকে ক্রোয়েশিয়া সম্প্রতি উয়েফা নেশন্স লিগে চার ম্যাচে জয়ী হয়েছে। এর মধ্যে বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষেও একটি জয় রয়েছে। ডেনমার্ক ও অস্ট্রিয়াকে হারিয়ে যোগ্য দল হিসেবেই গ্রুপের শীর্ষস্থান দখল করে নেশন্স লিগের ফাইনালে খেলেছে ক্রোয়েশিয়া। নেশন্স লিগে দুর্দান্ত ফর্মে থেকে ফাইনালে খেলা ক্রোয়েটরা সেই আত্মবিশ্বাস অবশ্য কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দেখাতে পারেনি। উজ্জীবিত মরক্কোর বিপক্ষে অবশ্য ১ পয়েন্ট অর্জনই তাদের সৌভাগ্য ছিল বলে অনেকে মন্তব্য করেছেন। পুরো ম্যাচে লক্ষ্যে মাত্র পাঁচটি শট করতে পেরেছে কোচ জালাটকো ডালিচের দল। অভিজ্ঞ ডিফেন্ডার ডিয়ান লোভরেনের দৃঢ়তায় কোন গোল হজম করতে হয়নি তাদের। তবে দ্বিতীয় ম্যাচে কানাডার বিপক্ষে নিজেদের আসল রূপ দেখায় ক্রোয়েটরা।
বেলজিয়াম ম্যাচের আগে একটি বিষয় ক্রোয়েশিয়াকে কিছুটা হলেও আত্মবিশ^াস যোগাচ্ছে। আর তা হলো- কানাডাসহ শেষ সাতটি ম্যাচে সব ধরনের প্রতিযোগিতায় অপরাজিত রয়েছে ডালিচের দল। ইউরো ২০২০’র পর শেষ ১৭ ম্যাচে একটি মাত্র হার রয়েছে তাদের। সঙ্গে আরেকটি গুরুত্বপূর্ণ তথ্য হচ্ছে- সর্বশেষ ৬৩০ মিনিটের ফুটবলে ক্রোয়েশিয়া মাত্র তিনটি গোল হজম করেছে। আশার কথা এই যে, বেলজিয়াম ম্যাচের আগে ক্রোয়েশিয়ায় কোন ইনজুরি শঙ্কা নেই। রেনে মিডফিল্ডার লোভরো মায়েরা আরো একবার বদলী বেঞ্চেই থাকছেন। লুকা মদ্রিচ, মার্সেলো ব্রোজোভিচ ও মাতেও কোভাচিচ আরো একবার একসঙ্গে জ¦লে ওঠার অপেক্ষায় আছেন। কোচ ডালিচ আশা করছেন বেলজিয়ামকে হারিয়েই তার দল গ্রুপ সেরা হয়ে শেষ ষোল’র টিকিট কাটবে।
অন্যদিকে এদিন একই সময়ে গ্রুপের আরেক ম্যাচে কানাডার মুখোমুখি হচ্ছে মরক্কো। দোহার আল থুমামা স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে। এ ম্যাচ জিতলে মরক্কোর সামনেও আছে গ্রুপ সেরা হয়ে শেষ ষোল’তে যাওয়ার সুযোগ। এক্ষেত্রে তাদেরকে বড় ব্যবধানে জয় পেতে হবে। কানাডা সহজ প্রতিপক্ষ হওয়ায় মরক্কোর ভালো সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ