Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তুরস্কের প্রতি সংহতি, ইউক্রেনের সমর্থন প্রত্যাহার করবে না ন্যাটো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২২, ১২:০৫ এএম

সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে তুরকিয়ের প্রতি সংহতি জানিয়েছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো। মঙ্গলবার রোমানিয়ার রাজধানী বুখারেস্টে ন্যাটো পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে এই সংহতি প্রকাশ করা হয়। বৈঠকের প্রথম দিনে প্রকাশিত এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ন্যাটো সব ধরনের সন্ত্রাসবাদের নিন্দা জানায়। সাম্প্রতিক ভয়াবহ সন্ত্রাসী হামলায় প্রাণহানির ঘটনায় জোট তুরস্কের সঙ্গে সংহতি প্রকাশ করছে। বিবৃতিতে মিত্র অঞ্চলের প্রতিটি ইঞ্চি ভূখণ্ড রক্ষার অঙ্গীকারও পুনর্ব্যক্ত করা হয়। এর আগে সোমবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, ‘সন্ত্রাসী গোষ্ঠীকে’ গুঁড়িয়ে দিতে তার দেশ অঙ্গীকারবদ্ধ। তিনি বলেন, যতক্ষণ না তার শেষ সন্ত্রাসীটিকে নিশ্চিহ্ন করা হচ্ছে তখন পর্যন্ত পিকেকে সন্ত্রাসী গোষ্ঠীকে নিশ্চিহ্ন করার ব্যাপারে আঙ্কারা প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন, সীমান্তে বেসামরিক এলাকায় মর্টার হামলা চালিয়ে তারা (পিকেকে) নিরপরাধ মানুষের রক্ত ঝরিয়েছে। এর মধ্য দিয়ে তাদের নোংরা চেহারা ফুটে উঠেছে। তবে তুরস্কের অভিযানে এই সন্ত্রাসী গোষ্ঠীটি ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়েছে। তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ‘আমাদের মাতৃভূমি এবং জনগণের নিরাপত্তার বিষয়ে পদক্ষেপ নেওয়ার সময় আমাদের কারও কাছ থেকে অনুমতি নেওয়ার প্রয়োজন নেই। আমরা কারও কাছে জবাবদিহি করবো না। ফাঁকা হুমকি দিয়ে কেউ তুরস্ককে তার নিজের স্বার্থের বিরুদ্ধে কোনও অবস্থানে যেতে বাধ্য করতে পারবে না।’ এদিকে, ইউক্রেনের প্রতি সমর্থন প্রত্যাহার করবে না পশ্চিমা সামরিক জোট ন্যাটো। মঙ্গলবার জোটের মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ এমন মন্তব্য করেছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি। মঙ্গলবার রোমানিয়ার রাজধানী বুখারেস্টে ন্যাটো পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে অংশ নেন জেন্স স্টোলটেনবার্গ। বৈঠক শেষে তিনি বলেন, ‘বুখারেস্টে আমাদের বৈঠকটি ন্যাটোর ঐক্য এবং ইউক্রেনের প্রতি টেকসই সমর্থনের একটি শক্তিশালী বার্তা। যতক্ষণ প্রয়োজন পড়ে ততক্ষণ পর্যন্ত আমরা ইউক্রেনকে সমর্থন দেওয়া অব্যাহত রাখবো। আমরা পিছু হটবো না।’ তিনি বলেন, মিত্ররা ইউক্রেনের জন্য ন্যাটোর ব্যাপক সহায়তা প্যাকেজে অতিরিক্ত প্রতিশ্রুতি দিয়েছে। দেশটিকে জ্বালানি ও জেনারেটরসহ জরুরি সহায়তা তহবিল দেওয়া হবে। রুশ হামলায় ক্ষতিগ্রস্ত হওয়া বিদ্যুৎ সঞ্চালন লাইন পুনরুদ্ধারে সহায়তা করা হবে। রোমানিয়ায় অনুষ্ঠিত বৈঠকে ন্যাটোর সদস্যপদ নিয়ে ইউক্রেনের আবেদন নিয়েও আলোচনা হয়। জেন্স স্টোলটেনবার্গ বলেন, ‘পররাষ্ট্রমন্ত্রীরা ইউক্রেনের নিজস্ব পথ বেছে নেওয়ার অধিকারের প্রতি ন্যাটোর সমর্থনের বিষয়টি নিশ্চিত করেছেন। আমরা জোটের সদস্যপদের জন্য ইউক্রেনের আকাক্সক্ষার বিষয়টি অনুধাবন করি এবং তাদের এমন আকাক্সক্ষার প্রতি সম্মান জানাই।’ আনাদোলু এজেন্সি।



 

Show all comments
  • Kamal Uddin Shamim ১ ডিসেম্বর, ২০২২, ৮:৫৪ এএম says : 0
    Stupid decision that is not beneficial for World dwellers! Need to arrange conversation between both state regarding how to make peace and quickly need to STOP the long lasting brutal war. We are suffering unnecessary! Huge cost need to bear for each and every!! But most of like us income still same like before where most of commodity prices got changed with rubbish label.
    Total Reply(0) Reply
  • Sirajul Islam ১ ডিসেম্বর, ২০২২, ৮:৫৪ এএম says : 0
    যুূদ্ধ থামানোর উপায় নিয়ে ভাবুন।পৃথীবির শান্তি প্রিয় মানুষ হিংসা,ধ্বংস, যুূদ্ধ চায় না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ