Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শান্তিরক্ষা মিশনে নারী পুলিশের চাহিদা বাড়ছে: আইজিপি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২২, ৭:৫০ পিএম

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, নারী পুলিশ বৈশ্বিক সংকট মোকাবেলায় পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করছে। তিনি বলেন, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে আমাদের নারী পুলিশের চাহিদা দিন দিন বাড়ছে।

বুধবার রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্স অডিটোরিয়ামে 'নারী পুলিশের গৌরবময় যাত্রা ও অর্জন ১৯৭৪-২০২২' প্রতিপাদ্যে বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্কের বার্ষিক প্রশিক্ষণ সম্মেলনের উদ্বোধনে তিনি এসব কথা বলেন।

আইজিপি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের উন্নয়নে নারীদের অংশগ্রহণ ও ক্ষমতায়নের লক্ষ্যে ১৯৭৪ সালে বাংলাদেশ পুলিশে প্রথম ১৪ নারী সদস্য নিয়োগের মাধ্যমে এক নবযাত্রার সূচনা করেছিলেন। পরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সানুগ্রহে ১৯৯৯ সাল থেকে পর্যায়ক্রমে পুলিশে নারী সদস্য সংখ্যা বেড়েছে, যা বর্তমানে মোট পুলিশ সদস্যের শতকরা ৮ দশমিক ১৯ ভাগ।

তিনি বলেন, নারী পুলিশ বৈশ্বিক সংকট মোকাবেলায় পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করছে। তাদের সাহসী ও সক্রিয় ভূমিকা দেশের পাশাপাশি আন্তর্জাতিক পরিমন্ডলে ব্যাপক প্রশংসিত হচ্ছে। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে আমাদের নারী পুলিশের চাহিদা দিন দিন বাড়ছে।

পুলিশ প্রধান বলেন, দেশের প্রতিটি থানায় নারী ও শিশু ডেস্ক চালু করা হয়েছে। ফলে নারীরা তাদের বিভিন্ন সমস্যার আইনি প্রতিকার পাচ্ছেন।

পুলিশ মহাপরিদর্শক বলেন, বিপিডব্লিউএন নারী পুলিশের দক্ষতা ও পারদর্শিতা বৃদ্ধি, যোগাযোগ ও মিথস্ক্রিয়ায় সবাইকে একটি নেটওয়ার্কে সংযুক্তির মাধ্যমে পেশাদারিত্ব অর্জন ও নিজেদের প্রাতিষ্ঠানিক দায়িত্ব পালনে ভূমিকা রাখছে। এছাড়া, সামাজিক সচেতনতা বৃদ্ধি ও নেতৃত্বের উন্নয়নেও সংগঠনটি কাজ করছে।

আইজিপি বলেন, 'জেন্ডার রেসপন্সিভ পুলিশিং' অনলাইন মডিউল কার্যকর হলে পুলিশ সদস্যদের এসডিজি'র অন্যতম লক্ষ্য জেন্ডার প্যারিটি ও সচেতনতা আরো সুদৃঢ় হবে।

বার্ষিক প্রশিক্ষণ সম্মেলনে অর্জিত জ্ঞান নারী পুলিশের পেশাদারিত্ব ও দক্ষতা অর্জনে আরও সহায়ক হবে বলে আশা প্রকাশ করেন আইজিপি।

বিপিডব্লিউএন'র সভাপতি ও স্পেশাল ব্রাঞ্চের ডিআইজি আমেনা বেগম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ