Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেন পুনর্গঠনের জন্য ১ লাখ কোটি ডলার প্রয়োজন: জেলনস্কি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২২, ৬:৫৮ পিএম

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি বলেছেন যে, ইউক্রেনকে পুনর্গঠনের জন্য ১ লাখ কোটি ডলারেরও বেশি প্রয়োজন হবে এবং কিয়েভ পশ্চিমা দেশগুলিকে নির্দিষ্ট অঞ্চল এবং শহরগুলির উপর ‘পৃষ্ঠপোষকতা’ প্রদান করে এ প্রচেষ্টায় জড়িত করার পরিকল্পনা করেছে।

‘আমরা ইতিমধ্যেই ইউক্রেন পুনর্গঠনের প্রক্রিয়ায় কয়েক ডজন অংশীদার দেশকে নিযুক্ত করছি। কাজের পুরো পরিধি এক লাখ কোটি মার্কিন ডলারেরও বেশি (আনুমানিক),’ মঙ্গলবার ২০৩০ এক্সপো আয়োজনের জন্য ওডেসার প্রস্তাব উপস্থাপন করে তিনি বলেছিলেন।

তার কথায়, তার দেশ জাতীয় সরকার এবং কোম্পানিগুলিকে একটি নির্দিষ্ট অঞ্চল, শহর, অর্থনৈতিক খাত বা এন্টারপ্রাইজ পুনর্গঠনে নিয়োজিত করার অনুমতি দিয়ে ‘পৃষ্ঠপোষকতা’ কর্মসূচি চালু করার পরিকল্পনা করছে।

প্রেসিডেন্ট দাবি করেন, ফ্রান্স, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, জার্মানি, ডেনমার্ক, ফিনল্যান্ড, ইতালি, তুরস্ক, সুইজারল্যান্ড, যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়াসহ কয়েকটি দেশ ইতিমধ্যে তাদের আগ্রহের ইঙ্গিত দিয়েছে।

এর আগে গত ২৫ অক্টোবর ইউক্রেনের প্রেসিডেন্ট তার দেশের পুনর্গঠনের জন্য অর্থায়নের প্রচেষ্টায় অনিচ্ছার কারণে অন্যান্য দেশগুলোর প্রতি কটাক্ষ করেছিলেন, যোগ করেছেন যে, কিয়েভ সরকার এখনও এ উদ্দেশ্যে ‘একটি মুদ্রাও’ পায়নি৷ সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ