Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কিয়েভকে অস্ত্র দেয়া বন্ধ না করলে পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণে সংলাপে বসবে না রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২২, ৬:২৮ পিএম

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বুধবার স্পুটনিক রেডিওকে বলেছেন, যতক্ষণ না ওয়াশিংটন ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ না করছে ততক্ষণ পর্যন্ত রাশিয়া যুক্তরাষ্ট্রের সাথে পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণে ‘নিউ স্টার্ট চুক্তি’ নিয়ে আলোচনায় বসবে না।

‘যুক্তরাষ্ট্র রাশিয়া যে সংঘাতে জড়িত ছিল সেই অঞ্চলে আরও অস্ত্র পাঠানোর পরিকল্পনা করছে। সুতরাং, তারা সেই সমস্ত অস্ত্র সরবরাহ করতে থাকবে এবং কিয়েভ সরকারকে আরও রক্তপাত ঘটাতে সাহায্য করবে, এবং ব্যাঙ্কোভায়া স্ট্রিটে ব্যক্তিদের (যেখানে ইউক্রেনের রাষ্ট্রপতির কার্যালয় অবস্থিত) অধীনে পরিচালিত চরমপন্থী কার্যকলাপের জন্য তহবিল বরাদ্দ করবে, যারা যুক্তিবাদী মানুষ হওয়া থেকে অনেক দূরে। তাহলে আমরা কিভাবে পারস্পরিক নিরাপত্তা সমস্যা নিয়ে তাদের সাথে আলোচনা করতে যাব?’ তিনি বলেন।

রাশিয়ান কূটনীতিকের মতে, মস্কো নিউ স্টার্ট চুক্তির অত্যন্ত প্রশংসা করে যা তিনি বলেছিলেন যে, রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পারস্পরিক স্বার্থ পূরণ করে, তবে এটি আলোচনার জন্য উপযুক্ত শর্ত থাকতে হবে, তিনি জোর দিয়েছিলেন।

সোমবার, রাশিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয় রাশিয়া-মার্কিন নিউ স্টার্ট চুক্তির অধীনে দ্বিপাক্ষিক পরামর্শমূলক কমিশনের একটি বৈঠক স্থগিত করার সিদ্ধান্ত ঘোষণা করেছে যা মূলত কায়রোতে ২৯ নভেম্বর থেকে ৬ ডিসেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সূত্র: তাস।



 

Show all comments
  • Mohmmed Dolilur ১ ডিসেম্বর, ২০২২, ১২:০২ এএম says : 0
    রাশিয়ার উত্তম কথা,এক দিকে শান্তির বার্তা,আর অন্য দিকে অস্রে দিয়ে সাহায্য,সেটি সমাধানের পথ নয়,অস্রে দিয়ে সাহায্য করা মতলব গন্ডেগোল সৃষ্টি করে রাখা,আপনি আমাকে বলবেন শান্তির পথ খুঁজতে,আর অন্য দিকে শত্রু পক্ষ কে বলবেন,এগিয়ে যাও তোমার কি পয়োজন আমি আছি,সেটি হতে পারে না,বিষয় টি নিয়ে সত্যি যদি কূটনৈতিক পদক্ষেপ নিতে পারে,যদি মনে শয়তানী না থাকে,তবে সমাধান হওয়ার দরকার অন্যথায় এই পৃথিবীতে যদি পারমাণবিক বেবহার হয়,তবে আপনারা যারা এখন অস্রে দিয়ে সাহায্য করছেন ,আপনারা কি বাঁচতে পারবেন।আশাকরি উঃ দিবেন:রাশিয়ার পক্ষে আমি প্রশ্ন করলাম।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ