Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার উৎপাদন বাড়ায় ২০২৩ সালে তেলের দাম ৯০ ডলার হবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২২, ৫:৩৬ পিএম

২০২৩ সালে তেলের দাম যতটা ধারণা করা হয়েছিল তার থেকে কম থাকবে। সোমবার আন্তর্জাতিক বিশ্লেষক সংস্থা জেপিমর্গান এ তথ্য জানিয়েছে। জেপিমর্গান ব্যাঙ্ক তার ২০২৩ সালে ব্রেন্ট অপরিশোধিত তেলের পূর্বাভাস ব্যারেল প্রতি ৯৮ ডলার থেকে ৯০ ডলারে নামিয়ে এনেছে এই ভিত্তিতে যে, রাশিয়া তার তেল উৎপাদনকে প্রাক-যুদ্ধের স্তরে স্বাভাবিক করবে।

ব্রেন্ট অপরিশোধিত তেল বর্তমানে ব্যারেল প্রতি ৮৩ ডলার ৫৫ সেন্ট। জেপিমর্গান-এর পূর্বাভাস অনুযায়ী আগামী বছর তেলের দাম ৮ শতাংশ বাড়তে পারে। তাদের প্রত্যাশা অনুযায়ী রাশিয়ার তেল উৎপাদনের মাত্রা স্বাভাবিক হলে, ভারতে তাদের বিক্রি আরও বৃদ্ধি পাবে। ‘মূলত, মার্কিন যুক্তরাষ্ট্র ইঙ্গিত দিয়েছে যে, ভারত যত খুশি রাশিয়ান তেল কেনা চালিয়ে যেতে পারবে...যতক্ষণ না তারা পশ্চিমা বীমা, অর্থ এবং ট্যাঙ্কার ব্যবহার করছে।

মার্কিন কৌশলগত পেট্রোলিয়াম রিজার্ভ রিফিল করার জন্য বাইডেন প্রশাসনের প্রয়োজনীয়তাকে ঘিরে গতিশীলতাও তেলের দামের অগ্রগতির সহায়ক হওয়া উচিত। এ বছর এখন পর্যন্ত রিজার্ভ থেকে প্রায় ২০০ মিলিয়ন ব্যারেল তেল কমেছে কারণ বাইডেন প্রশাসন তেলের উচ্চ দাম থেকে মুদ্রাস্ফীতির চাপ কমানোর চেষ্টা করেছিল। জেপিমর্গান বিশ্বাস করে যে, আগামী বছরের প্রথমার্ধ হল ‘মার্কিন প্রশাসনের জন্য তেল মজুদগুলো পুনরায় পূরণ করার জন্য সর্বোত্তম সুযোগ’ কারণ অর্থনৈতিক মন্দার উদ্বেগ বাড়ছে৷ আর অর্থনৈতিক চাহিদার আশেপাশের উদ্বেগগুলি সাধারণত তেলের দাম কমিয়ে দেয়।

তবে বিশ্ব অর্থনীতিতে একটি সম্ভাব্য ধীরগতির সাথেও, কোভিড-১৯ মহামারী থেকে পরিষেবার ক্রমাগত স্বাভাবিককরণের দ্বারা চালিত শক্ত তেলের চাহিদা থাকা উচিত, জেপিমর্গ্যান বলেছে। আগামী বছর তেলের বাজারে ভারসাম্য বজায় রাখতে ওপেক প্লাস জোট সম্ভবত ‘উত্তোলন বৃদ্ধি করবে’, জেপিমর্গান বলেছে। নোট অনুসারে, বিভিন্ন ভূ-রাজনৈতিক এবং অন্যান্য কারণে জেপিমর্গ্যানের তেলের পূর্বাভাস নাও মিলতে পারে।

এর মধ্যে সবচেয়ে বড় কারণ রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে একটি সমঝোতা। যুদ্ধবিরতি বা শান্তি চুক্তির যে কোনো খবর তেলের দামকে যুদ্ধ-পূর্ব পর্যায়ে ফিরিয়ে আনবে, প্রায় ৭৫ ডলার প্রতি ব্যারেল, জেপিমর্গান বলেছে। অন্যান্য ঝুঁকি হল সম্ভাব্য চীন পুনরায় খোলার সময় এবং একটি বিশ্ব মন্দা। উভয় কারণের সময় এবং মাত্রার উপর নির্ভর করে উভয়ই তেলের দামকে উল্লেখযোগ্যভাবে চালিত করবে। সূত্র: বিজনেস ইনসাইডার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ