Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রানি এলিজাবেথকে নিয়ে লেখা বইকে ঘিরে নতুন বিতর্ক ব্রিটেনে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২২, ৪:২১ পিএম

চলতি বছরের ৮ সেপ্টেম্বর মৃত্যু হয় ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের। তার মৃত্যুর পর রানি সম্পর্কিত একটি বইকে ঘিরে বিতর্কের সৃষ্টি হয়েছে ব্রিটেন জুড়ে। ‘এলিজাবেথ: অ্যান ইনটাইমেট পোট্রেট’ নামের একটি বই লিখেছেন গাইলস ব্র্যান্ডরেথ।

তিনি পেশায় লেখক, টিভি ব্যক্তিত্ব এবং একসময় রাজনীতির সঙ্গেও যুক্ত ছিলেন। ২০ বছর বয়সে ১৯৬৮ সালে রানির সঙ্গে প্রথম দেখা হয়েছিল তার। রাজপরিবারের সঙ্গে দেখা হওয়ার পর সেই গল্প এবং নানা তথ্যের ভিত্তিতে বইটি লিখেছেন তিনি।

তার লেখা বইতে বলা হয়েছে, দাম্পত্য জীবনের শেষ দিকে দূরত্ব ছিল রানি দ্বিতীয় এলিজাবেথ এবং প্রিন্স ফিলিপের মধ্যে। সপ্তাহের পর সপ্তাহ কেটে যেত কিন্তু তাদের দেখা হত না। ফিলিপ নিজের মতো করে সময় কাটাতে চেয়েছিলেন। তবে ফোনে স্বামী-স্ত্রীর কথা হত।

জানা গিয়েছে, ১০০ বছর পূর্ণ হওয়ার দু মাস আগে ২০২১ সালে ফিলিপের মৃত্যু হয়। ২০১৭ সালে রাজকার্য থেকে অবসর নিয়েছিলেন তিনি। তারপর থেকেই দূরত্ব বাড়তে থাকে দুজনের মধ্যে। ফিলিপের মৃত্যুর সময় তার পাশে থাকতে চেয়েছিলেন রানি। অবশ্য তার আগেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ফিলিপ। সূত্র: ডেইলি মেইল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ