Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইরানিদের লড়াইকে যুক্তরাষ্ট্রের লড়াই বললেন হিলারি ক্লি‌‌ন্টন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২২, ৪:১৭ পিএম

ইরানে পুলিশি হেফাজতে মৃত তরুণী মাহসা আমিনির মৃত্যুকে ঘিরে উত্তাল হয়ে উঠেছে ইরান। পোশাকের স্বাধীনতা চেয়ে দেশ জুড়ে চলছে প্রতিবাদ আন্দোলন ও বিক্ষোভ। এমনকী এই প্রতিবাদ আন্দোলনের ছায়া গিয়ে পড়েছে কাতার বিশ্বকাপেও।

এবার সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিন্টন পোশাকের স্বাধীনতার দাবিতে রাজপথে নামা ইরানিদের লড়াইকে মার্কিন যুক্তরাষ্ট্রের লড়াই বলে মন্তব্য করেছেন। তিনি বলেছেন, ‘‌ইরানের ঘটনা কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। মানব জীবন, মানবাধিকার এবং স্বাধীনতার সঙ্গে আষ্টেপৃষ্ঠে জড়িত। পুরো ঘটনাপ্রবাহ দেখছে গোটা বিশ্ব। মাহশা আমিনির মৃত্যুর পর যেসব মানুষ পোশাকের স্বাধীনতার দাবিতে রাস্তায় নেমেছেন, তাদের স্যালুট।’‌

তার কথায়, ইরানে এই আন্দোলনে প্রায় ৪০০ জন বিক্ষোভকারী প্রাণ হারিয়েছেন। এই ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে দেড় হাজারের বেশি বিক্ষোভকারীকে। হিলারির কথায়, ইরানিদের লড়াই আমাদের লড়াই।

প্রসঙ্গত সেপ্টেম্বরে ইরানে গ্রেপ্তার হওয়া মাহশা আমিনি পুলিশি হেফাজতে অসুস্থ হওয়ার পর চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়ার পরই ইরানে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। সূত্র: এপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ