Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হিন্দু ধর্ষকদের মুক্তি দেয়ার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে বিলকিস বানু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২২, ৪:০৯ পিএম

ধর্ষকদের মুক্তি দেয়ার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ভারতের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন বিলকিস বানু। শীর্ষ আদালতের কাছে রিভিউ পিটিশন দায়ের করেছেন তিনি। ধর্ষকদের মুক্তি দেয়ার সিদ্ধান্ত আরেকবার বিবেচনা করে দেখুক শীর্ষ আদালত, আবেদন করেছেন বিলকিস। প্রসঙ্গত, গুজরাটের বিধানসভা নির্বাচন শুরু হচ্ছে বৃহস্পতিবার। তার আগের দিনই সুপ্রিম কোর্টে আবেদন করলেন তিনি।

জানা গিয়েছে, ১৯৯২ সালের সাজা মওকুফ করার নিয়মের আওতায় ধর্ষকদের মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছিল সুপ্রিম কোর্ট। চলতি বছরের মে মাসের সেই সিদ্ধান্তের জেরেই আগস্ট মাসে ১১ জন ধর্ষকদের মুক্তি দেয় গুজরাট সরকার। সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আরজি জানিয়ে আবেদন করেছেন বিলকিস। প্রসঙ্গত, সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য একাধিক আবেদন জমা পড়েছে শীর্ষ আদালতে। তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রও এই আবেদন জানিয়েছিলেন।

ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের কাছে এই মামলার শুনানির আবেদন করেছেন বিলকিসের আইনজীবী। চন্দ্রচূড় জানিয়েছেন, ইতিমধ্যেই এই বিষয় নিয়ে একটি মামলার শুনানি চলছে। একই বেঞ্চে এক সঙ্গে দু’টি মামলার শুনানি করা যায় কিনা, সেই বিষয়টি ভেবে দেখবেন তিনি। প্রসঙ্গত, ২০০২ সালে গুজরাট দাঙ্গার সময়ে অন্ত্বসত্ত্বা বিলকিসকে গণধর্ষণ ও তার পরিবারের সদস্যদের খুনের অভিযোগে ১১ জন হিন্দুকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেয়া হয়।

গুজরাট সরকারের নির্দেশে ধর্ষকদের মুক্তি দেয়ার পরেই দেশজুড়ে অসন্তোষ প্রকাশ করেন সাধারণ মানুষ। অন্যদিকে, ধর্ষকদের কার্যত বীরের সম্মান দিয়ে বরণ করা হয় বিশ্ব হিন্দু পরিষদের তরফে। তারপরেই গুজরাট সরকারের কাছে হলফনামা তলব করে শীর্ষ আদালত। তবে সাধারণ মানুষের অধিকাংশই চান, সিদ্ধান্ত বদল করুক গুজরাট সরকার। ফের জেলে বন্দি করা হোক অপরাধীদের। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ