Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘ভারত-চীন সম্পর্কে নাক গলাবেন না’, মার্কিন কর্মকর্তাকে হুঁশিয়ারি বেইজিংয়ের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২২, ৪:০২ পিএম | আপডেট : ৪:০২ পিএম, ৩০ নভেম্বর, ২০২২

ভারতের সঙ্গে চীনের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়েছিলেন বেইজিংয়ের কর্মকর্তা। আমেরিকার সংসদে একটি রিপোর্টে এ দাবি করেছে মার্কিন প্রতিরক্ষার সদর দপ্তর পেন্টাগন। এই রিপোর্টে আরও বলা হয়েছে, গালওয়ান সংঘর্ষের পরে বারবার সীমান্তে শান্তি বজায় রাখার দাবি করেছে চীন। কিন্তু সেই কথা বাস্তবায়িত হয়নি। ভারতের সঙ্গে আমেরিকার দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি হোক, তাও চায়নি শি জিনপিংয়ের প্রশাসন। সেই জন্যই মার্কিন কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছিল, চীনের সঙ্গে ভারতের সম্পর্কে আমেরিকা যেন মাথা না গলায়।

মঙ্গলবার মার্কিন সংসদে একটি রিপোর্ট পেশ করেছে পেন্টাগন। সেখানে বলা হয়েছে, “ভারতের সঙ্গে সীমান্ত এলাকায় বিবাদ কমাতে উদ্যোগ দেখাত চীন। কারণ ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্কে ধারাবাহিকভাবে উন্নতি হয়েছিল। সেই বিষয়টি পছন্দ হয়নি জিনপিংয়ের। সেই জন্য বারবার মার্কিন কর্মকর্তাদের বলা হয়েছিল, ভারতের সঙ্গে চীনের দ্বিপাক্ষিক সম্পর্কে তারা যেন হস্তক্ষেপ না করেন। সেই সঙ্গে বলা হয়েছিল, সীমান্ত সমস্যা মিটিয়ে নিতে খুবই আগ্রহী বেইজিং।

গালওয়ান সংঘর্ষ ও তারপরে দুই দেশের সেনা মোতায়েনের প্রসঙ্গও উল্লেখ করা হয়েছে এই রিপোর্টে। মার্কিন প্রতিরক্ষা দপ্তরের মতে, ভারতের সঙ্গে বিবাদ মিটিয়ে নেয়ার বিষয়ে বেশি উদ্যোগী হিসাবে নিজেদের প্রতিষ্ঠা করতে চেয়েছিল চীন। আমেরিকার চোখে শান্তপ্রিয় দেশ হিসাবে নিজেদের তুলে ধরতে চেয়েছিলেন জিনপিং। তবে রিপোর্টে স্পষ্টই বলা হয়েছে, একাধিকবার সেনা সরিয়ে নেয়ার কথা বললেও আসলে কোনও লাভ হয়নি। সীমান্ত থেকে সেনা প্রত্যাহার করতে রাজি হয়নি চীন।

২০২০ সালের গালওয়ান সংঘর্ষে অন্তত ২০ জন ভারতীয় সেনার মৃত্যু হয়। তারপর থেকেই সীমান্তে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। মার্কিন রিপোর্টে বলা হয়েছে, ‘এই সময়ে চিনের তরফে অভিযোগ করা হয়েছিল, তাদের ভূখণ্ডে ঢুকে এসে নানা রকমের পরিকাঠামো তৈরি করছে ভারত। পালটা দিয়ে নয়া দিল্লিও দাবি করেছিল, ভারতে আক্রমণ চালানোর চেষ্টা করছে চীন।’ তবে চীনা কর্মকর্তাদের নির্দেশ কার্যকরী হয়েছে কিনা, সেই বিষয়ে মার্কিন রিপোর্টে কিছু বলা হয়নি। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ