Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সরাসরি বিশ্বকাপে আফগানিস্তানও

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম

টপ অর্ডারে ভালো শুরুর পর মিডল অর্ডার থেকে মিলল না তেমন সমর্থন। ভালো ভিত গড়েও তাই বড় হলো না আফগানিস্তানের স্কোর। তবে তাদের বোলারদের পরীক্ষা দিতেই হলো না সেভাবে। বৃষ্টির বাগড়ায় যে ম্যাচই গেল ভেস্তে! গতপরশু রাতে পাল্লেকেলেতে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচ ভেসে যায় বৃষ্টিতে। টস জিতে ব্যাটিংয়ে নামা আফগানরা গুটিয়ে যায় ২২৮ রানে। রান তাড়ায় লঙ্কানরা ২.৪ ওভার ব্যাটিং করতেই নামে বৃষ্টি। পরে আর খেলাই হতে পারেনি। শ্রীলঙ্কার সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের টিকেট নিশ্চিত করে ফেলল আফগানরা। বিশ্বকাপ সুপার লিগে ১৪ ম্যাচে ১১ জয়ের সঙ্গে এই পরিত্যক্ত ম্যাচ থেকে ৫ পয়েন্ট পেল আফগানরা। সব মিলিয়ে ১১৫ পয়েন্ট নিয়ে সপ্তম দেশ হিসেবে ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করল তারা।
সুপার লিগ থেকে স্বাগতিক ভারত ছাড়া মোট ৭টি দল পাবে বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ। পয়েন্ট তালিকার সেরা আটের বাইরে থাকা দলগুলোর কেউই আফগানিস্তানকে টপকে যেতে পারবে না। তবে মন্থর ওভার রেটে পয়েন্ট কাটা গেলে বদলে যেতে পারে পরিস্থিতি। সেরা আটের বাইরে থাকা দক্ষিণ আফ্রিকার ঝুলিতে রয়েছে ১৬ ম্যাচে ৫৯ পয়েন্ট। বাকি ৮ ম্যাচের সব কয়টি জিতলে ১৩৯ পয়েন্ট পেতে পারত তারা। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ ছেড়ে দেওয়ায় তাদের পক্ষে ১০৯ পয়েন্টের বেশি পাওয়া সম্ভব নয়। আফগানিস্তানের আগে ভারত ছাড়া বিশ্বকাপে জায়গা চূড়ান্ত হয়েছে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, বাংলাদেশ ও পাকিস্তানের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ