Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারত ছেড়ে আমিরাতে আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম

আগামী পাঁচ বছর সংযুক্ত আরব আমিরাতে নিজেদের সব ‘হোম ম্যাচ’ খেলবে আফগানিস্তান। দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে এ বিষয়ে চুক্তি সাক্ষর হয়েছে। গতপরশু রাতে আনুষ্ঠানিক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানিয়েছে আফগানিস্তান ও সংযুক্ত আরব আমিরাতের ক্রিকেট বোর্ড।
নতুন চুক্তির পর এখন থেকে আবু ধাবি, শারজাহ ও দুবাইয়ের মধ্যে যে কোনো ভেন্যুতে নিজেদের হোম ম্যাচগুলো খেলতে পারবে আফগানরা। মাঠ ছাড়াও অত্যাধুনিক অনুশীলন সুবিধা ও আমিরাতের ভিসার বিষয়ে পূর্ণ সহযোগিতা পাবে তারা। এ চুক্তির অংশ হিসেবে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে প্রতি বছর একটি করে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে আফগানিস্তান। আইসিসির ভবিষ্যত সফরসূচি অনুযায়ী, ২০২৩ সালের বিশ্বকাপের আগে তিনটি তিন ম্যাচের ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়া, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে স্বাগত জানানোর কথা রয়েছে আফগানিস্তানের। এই ম্যাচগুলো সব আরব আমিরাতেই হবে।
আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরুর পর থেকেই যাযাবর আফগানরা। দেশের রাজনৈতিক অস্থিরতার কারণে ঘরের মাঠে কোনো ম্যাচ খেলতে পারে না তারা। ২০১৫ সালে ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে করা চুক্তি অনুযায়ী, দিল্লির উপকণ্ঠে গ্রেটার নয়ডায় নিজেদের হোম ম্যাচগুলো খেলছিল আফগানরা। এখন থেকে তারা এসব ম্যাচ খেলবে সংযুক্ত আরব আমিরাতে। গত বছরের আগস্টে তালেবান সরকার আফগানিস্তান ক্রিকেট বোর্ডের দায়িত্ব নেওয়ার পর আগের কর্মকর্তাদের অনেকে দেশ ছেড়ে পালিয়ে যান। পরিবর্তিত পরিস্থিতিতে আফগান ক্রিকেটারদের ভিসা পাওয়ার ক্ষেত্রে জটিলতায় পড়তে হয়। পরে প্রায় দুই ডজন ক্রিকেটারের জন্য আমিরাতের আবাসিক ভিসার ব্যবস্থা করে দেশটির ক্রিকেট বোর্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ