Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশের আর্জেন্টাইন ভালোবাসায় মুগ্ধ ফিফা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম


ফুটবল নিয়ে বাংলাদেশে উন্মাদনার কমতি নেই। সারা বছর ভক্তদের আগ্রহের কেন্দ্রে থাকে ইউরোপের ক্লাব পর্যায়ের প্রতিযোগিতাগুলো। আর বিশ্বকাপ এলে সমর্থকরা রীতিমতো বুঁদ হয়ে থাকেন ফুটবল নিয়ে। দল বেঁধে ঘরের বাইরে বড় পর্দায় খেলা দেখার আয়োজন চলে বিভিন্ন জায়গায়। তেমনই এক আয়োজনে লিওনেল মেসির গোলের পর দেশের আর্জেন্টিনা সমর্থকদের একাংশের উল্লাসের ভিডিও নজর কেড়েছে ফিফার।
গত শনিবার রাতে লুসাইল স্টেডিয়ামে কাতার বিশ্বকাপের ‘সি’ গ্রুপের ম্যাচে মেক্সিকোর মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। বাঁচা-মরার লড়াইয়ে অধিনায়ক মেসির জাদুতে ২-০ গোলে জেতে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। নিজে চোখ ধাঁধানো একটি গোল করার পাশাপাশি সতীর্থের গোলেও অবদান রাখেন রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী তারকা। ফলে ফুটবলের মহাযজ্ঞে টিকে থাকার আশা বাঁচিয়ে রেখেছে আসরের অন্যতম ফেভারিট দলটি। তাতে আর্জেন্টিনার ভক্তরা স্বস্তির নিঃশ্বাস ফেলে আবারও শিরোপা জেতার স্বপ্ন বুনতে শুরু করেছেন।
মেক্সিকোর বিপক্ষে ম্যাচের প্রথমার্ধেও বিবর্ণ ছিল তারকাখচিত আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধে আক্রমণের গতি বাড়াতে বেশ কিছু পরিবর্তন আনেন তাদের কোচ লিওনেল স্কালোনি। তবে তর্কসাপেক্ষে সর্বকালের সেরা খেলোয়াড় মেসিকেই দলের প্রয়োজনে সামনে এগিয়ে আসতে হয়। গোল যখন সোনার হরিণ বলে মনে হচ্ছিল, ভক্তরা হয়তো হতাশায় ডুব দিচ্ছিলেন, তখনই মুহূর্তের সিদ্ধান্তে প্রায় ২৫ গজ দূর থেকে গোলমুখে শট নেন তিনি। প্রতিপক্ষের গোলরক্ষক গিলের্মো ওচোয়ার ঝাঁপ ফাঁকি দিয়ে বল জড়ায় জালে। সঙ্গে সঙ্গে কাঁপন ধরে যায় গ্যালারিতে, যেখানে উপস্থিত ছিলেন প্রায় ৮৯ হাজার দর্শক। চওড়া হাসি ফোটে আর্জেন্টাইন সমর্থকদের মুখে।
মেসির গোলে তৈরি হওয়া বাঁধ ভাঙা উল্লাসের ঢেউ আছড়ে পড়ে হাজার হাজার মাইল দূরে অবস্থিত বাংলাদেশেও। বল গোললাইন অতিক্রম করার সঙ্গে সঙ্গে শুরু হয়ে যায় ভক্তদের চিৎকার, একে অন্যকে জড়িয়ে ধরে আনন্দে মাতোয়ারা হওয়া। যদিও তখন বাংলাদেশ সময় অনুসারে ছিল মাঝরাত! বড় পর্দায় যেসব স্থানে খেলা দেখানোর ব্যবস্থা করা হয়েছিল, সেসব স্থান যেন পরিণত হয় এক টুকরো লুসাইলে! তেমনি একটি আয়োজন দেশের আর্জেন্টিনা ও মেসিপ্রেমীদের উচ্ছ্বাসের দৃশ্য পৌঁছে যায় ফিফার কাছেও। তারা একে অভিহিত করেছে ‘ফুটবলের শক্তি’ হিসেবে।
আগের দিন রোববার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজেদের স্বীকৃত পেজে ভক্তদের বাঁধনহারা উদযাপনের ভিডিও পোস্ট করে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা লিখেছে, ‘এটাই হলো ফুটবলের শক্তি। ফিফা বিশ্বকাপে বাংলাদেশের আর্জেন্টিনা ভক্তরা লিওনেল মেসির গোল উদযাপন করছে।’ খোঁজ নিয়ে জানা গেছে, ভিডিওটি ঢাকার অদূরে আশুলিয়ায় অবস্থিত বেসরকারী বিশ্ববিদ্যালয় ড্যাফোডিলের স্বাধীনতা মিলনায়তন কেন্দ্রের। এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলন কেন্দ্রেও (টিএসসি) চলে বড় পর্দায় খেলা দেখার আয়োজন। ঐদিন ম্যাচ শেষে বিশাল পতাকা নিয়ে শহীদ মিনার এলাকায় মিছিল করে আর্জেন্টাইন সমর্থকরা। এমনই একটি ভিডিও শেয়ার করেছে এফসিবি আলবিসিলেস্তে নামে একটি অফিশিয়াল টুইটার একাউন্ট। যারা আর্জেন্টিনা, বার্সেলোনা ও মেসির খবরাখবর দিয়ে থাকে। ক্যাপশনে তারা লিখেছে, ‘বাংলাদেশের মানুষ আর্জেন্টাইনদের চাইতেও বেশি আর্জেন্টাইন। মেক্সিকোর বিপক্ষে জয়ের পর এটা ঢকায় রাত তিনটার একটি দৃশ্য। অসাধারণ!’
উল্লেখ্য, মেক্সিকোর বিপক্ষে জিতে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সম্ভাবনা বাঁচিয়ে রেখেছে আর্জেন্টিনা। দুই ম্যাচে তাদের অর্জন ৩ পয়েন্ট। গোল ব্যবধানে তারা রয়েছে ‘সি’ গ্রুপের পয়েন্ট তালিকার দুইয়ে। সমান পয়েন্ট নিয়ে তিনে অবস্থান করছে সৌদি আরব। ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পোল্যান্ড। তলানিতে থাকা মেক্সিকোর পয়েন্ট ১। গ্রুপ পর্বে মেসিদের শেষ ম্যাচ পোলিশদের বিপক্ষে। ৯৭৪ স্টেডিয়ামে বাংলাদেশ সময় আগামীকাল রাত একটায় মুখোমুখি হবে দুই দল। জিতলে নকআউটে পৌঁছে যাবে আর্জেন্টিনা, ড্র করলে তাকিয়ে থাকতে হবে সউদী আরব-মেক্সিকো ম্যাচের দিকে। আর হারলে বিদায় নিশ্চিত হয়ে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ