Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জিপিএ-৫ পেয়ে বাবা-ছেলের এসএসসি পাশ

মো. শামসুল আলম খান, ময়মনসিংহ থেকে | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম

লেখাপড়ার কোন বয়স নেই। এবারের এসএসসি পরীক্ষার ফলাফলে বাবা-ছেলে এক সঙ্গে পাশ করে ব্যতিক্রমী সেই দৃষ্টান্ত স্থাপন করেছেন ৪৫ বছর বয়স্ক মো. এখলাস উদ্দিন নয়ন। তিনি ময়মনসিংহের গৌরীপুর উপজেলার ২ নম্বর গৌরীপুর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য।

এর মধ্যে এখলাস উদ্দিন নয়ন পাশর্^বর্তী কেন্দুয়া উপজেলার মগরাই আদর্শ কারিগরি ইন্সটিটিউট থেকে জিপিএ-৫ পেয়েছে। তার ছেলে মোহাম্মদ রায়হানও পেয়েছেন জিপিএ-৫। সে গৌরীপুর টেনকিক্যাল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী। গৌরীপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান (মহিলা) সালমা আক্তার রুবি এই তথ্য জানান। এ সময় তিনি এখলাস উদ্দিন নয়নকে শুভেচ্ছা জানিয়ে বলেন, লেখাপড়ার কোন বয়স নেই, এখলাস উদ্দিন নয়ন তা প্রমাণ করেছে। এখন তিনি সুন্দর সমাজ গঠনে আরো বেশি ভূমিকা রাখতে পারবেন আশা করছি।
এখলাস উদ্দিন নয়ন জানান, বয়স হয়ে যাওয়ার কারণে আমার লেখাপড়া করার ইচ্ছা ছিল না। কিন্তু স্ত্রী সমলা বেগমের কারণেই ছেলের সাথে আমাকেও পরীক্ষা দিতে হয়েছে। লেখাপড়ায় আমার চেয়ে তার আগ্রহ বেশি। তিনি আরো বলেন, পরীক্ষা দেওয়ার সময় কিছুটা শরম লাগলেও ফলাফল পেয়ে এখন ভালো লাগছে। নিয়ম করেছি ছেলের সঙ্গে আমিও কলেজে ভর্তি হয়ে লেখাপড়া চালিয়ে যাব।জানা যায়, ছেলে-মেয়ে নিয়ে ৪ সদস্যের সংসার এখলাছ উদ্দিন নয়নের। এর মধ্যে মেয়ে আঁখি আক্তার ইতিমধ্যে বিএ (ব্যাচেলর অব আর্টস) পাশ করেছে। আর ছোট ছেলে রায়হান বাবা সঙ্গে এবার পাশ করেছে এসএসসি।
উচ্ছ্বাস প্রকাশ করে গৌরীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হাসান মারুফ জানান, ভালো লেগেছে শিক্ষার কোন বয়স নাই, শিক্ষা প্রতিটি মানুষের মৌলিক অধিকার। অদম্য এই বাবাকে দেখে সাধারণ মানুষ লেখাপড়া আরো অনুপ্রাণিত হবে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিপিএ-

১৪ ফেব্রুয়ারি, ২০২২
৩১ জানুয়ারি, ২০২১
১৮ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ