Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিলেট বোর্ডে কমেছে পাসের হার বেড়েছে জিপিএ-৫

সিলেট ব্যুরো : | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম

সিলেট শিক্ষা বোর্ডে এবার পাসের হার ৭৮ দশমিক ৮২ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৯৬ দশমিক ৭৮ শতাংশ। ফলে পাসের হার কমেছে ১৭ দশমিক ৯৬ শতাংশ। পাসের হার কমলেও রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী অর্জন করেছেন জিপিএ-৫। বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে রেকর্ড ৭ হাজার ৫৬৫ জন শিক্ষার্থী। গত বছর সিলেটে জিপিএ-৫ পেয়েছিল ৪ হাজার ৮৩৪ জন পরীক্ষার্থী। এদিকে, পাসের হারের দিক দিয়ে সিলেট শিক্ষাবোর্ডের অধীন চার জেলার মধ্যে সবচেয়ে এগিয়ে সিলেট জেলার শিক্ষার্থীরা।

গতকাল সোমবার দুপুরে সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল ইনকিলাবকে জানান, চলতি বছর সিলেট শিক্ষাবোর্ডের অধীনে ১ লাখ ১৬ হাজার ৪৯০ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে ৯০৯৪৮ জন পাস করেছে। সিলেট শিক্ষাবোর্ডো অধীন ৯৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ১৫০টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে ২৭টি প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে। পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা শূন্য। আগের বছরের চেয়ে এবারে জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যা বেড়েছে ২ হাজার ৭৩১ জন। সিলেট বোর্ডে ৪৯ হাজার ৮৭ জন ছেলে ও ৬৬ হাজার ৩০৪ জন মেয়ে পরীক্ষার্থী পাস করেছে। ছেলে ও মেয়েদের পাসের হার যথাক্রমে ৭৮ দশমিক ৭১ শতাংশ ও ৭৮ দশমিক ৯ শতাংশ। এছাড়া সিলেট শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিপিএ-৫

৩১ জানুয়ারি, ২০২১
১৮ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ