Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনের জন্য নতুন সমস্য হয়ে দেখা দিয়েছে তুষারপাত ও কাদা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২২, ৫:৪৮ পিএম

ক্রমবর্ধমান হিমশীতল আবহাওয়া ইউক্রেনের জন্য নতুন চ্যালেঞ্জ উপস্থাপন করেছে। কারণ ক্রমাগত তুষারপাত কয়েক সপ্তাহের রাশিয়ান বোমা হামলায় বিধ্বস্ত বিদ্যুৎ সরবরাহ পুনরুদ্ধারের সরকারের কাজকে আরও জরুরি করে তুলেছে কিন্তু তুষার গলে সৃষ্ট কাদা সেই কাজ কঠিন করে তুলেছে। এর ফলে যুদ্ধক্ষেত্রেও সমস্যা হচ্ছে।

রাষ্ট্রীয় শক্তি সংস্থা, ইউক্রেনারগো বলেছে যে, দেশের ৮০ শতাংশ চাহিদা পূরণ করার জন্য পর্যাপ্ত বিদ্যুৎ রয়েছে কারণ গত সপ্তাহে রাশিয়ার আক্রমণে জাতীয় গ্রিড থেকে বিচ্ছিন্ন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রগুলিকে অনলাইনে ফিরিয়ে আনা হয়েছিল। তবে তারা ইউক্রেনীয়দেরকে রাশিয়ান ক্রুজ মিসাইল এবং ড্রোনের বারবার ব্যারেজ দ্বারা দুর্বল হয়ে পড়া জাতীয় গ্রিডের ক্ষতি এড়াতে অল্প পরিমাণে বিদ্যুৎ ব্যবহার চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছে। ‘সন্ধ্যায় ব্যবহার বাড়লে, বিভ্রাট বাড়তে পারে,’ প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শনিবারের শেষের দিকে তার রাতের ভাষণে বলেছিলেন, ‘এটি আবারও দেখায় যে, এখন শক্তি সঞ্চয় করা এবং যুক্তিসঙ্গতভাবে ব্যবহার করা কতটা গুরুত্বপূর্ণ।’

আবেদনগুলি ইউক্রেন এবং তার মিত্রদের মধ্যে ক্রমবর্ধমান উদ্বেগকে তুলে ধরে। এমনকি তাদের বাহিনী যুদ্ধক্ষেত্রে কিছু অগ্রগতি অর্জন করলেও শীতের সূচনা নতুন অসুবিধা নিয়ে আসবে। কর্দমাক্ত, ঠাণ্ডা পরিস্থিতি ইউক্রেনীয় সৈন্যদের পূর্ব এবং দক্ষিণে অঞ্চল পুনরুদ্ধারের চেষ্টা করার অগ্রগতি ধীর করতে পারে। এ কারণে রুশ সেনা নতুন অভিযান কমিয়ে দিয়ে মুক্ত করা এলাকাগুলোর নিরাপত্তায় জোর দিচ্ছে। একই সময়ে, রাশিয়ার ইউক্রেনীয় অবকাঠামোকে আকাশ থেকে আক্রমণ করার কৌশল সামনের লাইন থেকে অনেক দূরে বেসামরিক নাগরিকদের জীবনকে দুর্বিষহ করে তুলতে পারে এবং জেলেনস্কির সরকারের উপর চাপ বাড়াতে পারে।

ইউক্রেনের মিত্ররা, যাদের সামরিক হার্ডওয়্যার যুদ্ধের গতি পরিবর্তন করতে সাহায্য করেছে, তারা কিয়েভকে তার বিদ্যুৎ সরবরাহে আরও বাধার জন্য প্রস্তুত করতে সহায়তা করার জন্য তাদের প্রচেষ্টাকে ত্বরান্বিত করছে। ইউরোপীয় ইউনিয়ন সপ্তাহান্তে ঘোষণা করেছে যে, তারা ইউক্রেনের কাছে ৪০টি জেনারেটর সরবরাহ করবে বলে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন এক বিবৃতিতে বলেছেন। মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে তারা জেনারেটরও সরবরাহ করেছে এবং কানাডা বলেছে যে তারা একই উদ্দেশ্যে অর্থ বরাদ্দ করেছে।

কিছু ইউক্রেনীয়দের জন্য, জেনারেটর পাওয়ারে স্যুইচ তার নিজস্ব ঝুঁকি বহন করে। কিয়েভ অঞ্চলের পুলিশ প্রধান আন্দ্রি নেবিতোভ বলেছেন যে বব্রিটিসিয়া গ্রামে একজন ব্যক্তি মারা গেছে এবং তার স্ত্রীকে তাদের বসার ঘরে রাখা জেনারেটর থেকে কার্বন মনোক্সাইডের বিষক্রিয়ার কারণে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি বলেছিলেন যে এই অঞ্চলের অন্য একটি গ্রামে, হোস্টোমেলে, কার্বন মনোক্সাইডের বিষক্রিয়ার কারণে একটি ১২ বছরের মেয়ে সহ এক পরিবারের চার সদস্যকেও হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

মস্কো গত কয়েক সপ্তাহ ধরে ইউক্রেনের বিদ্যুৎ ব্যবস্থার উপর আক্রমণ বাড়িয়েছে কারণ এর সৈন্যরা উত্তর-পূর্বের ইজিয়াম শহর থেকে দক্ষিণে শত শত মাইল দূরে খেরসন পর্যন্ত একটি বিস্তৃত ফ্রন্টে দখল বজায় রাখার চেষ্টা করছে। ইউক্রেন ১১ নভেম্বর খেরসন শহর পুনরুদ্ধার করার পর থেকে, কোন পক্ষই যুদ্ধক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি রেকর্ড করেনি। ‘আবহাওয়া পরিস্থিতির অবনতির কারণে সাম্প্রতিক দিনগুলিতে ফ্রন্টলাইন বরাবর অপারেশনের সামগ্রিক গতি মন্থর হয়েছে,’ শনিবার ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার গবেষণা ইনস্টিটিউটের একটি প্রতিবেদনে বলা হয়েছে।

কিন্তু সামরিক বিশ্লেষকরা বলছেন যে আরেকটি, সম্ভবত আরও তাৎপর্যপূর্ণ, কারণ হল যে ইউক্রেনের অগ্রগতি আক্রমণকারী রাশিয়ান বাহিনীকে ডিনিপ্রো নদীর পূর্ব দিকে ঠেলে দিয়েছে, যা ইউক্রেনকে দ্বিখণ্ডিত করে এবং এখন একটি প্রাকৃতিক বাধা প্রদান করে। পূর্ব ইউক্রেনে, উভয় পক্ষই শক্তিশালী প্রতিরক্ষা অবস্থান স্থাপন করেছে এবং ঘন ঘন যুদ্ধের তীব্র আর্টিলারি ফায়ার থেকে কভার প্রদানের জন্য পরিখা খনন করেছে। পূর্বে লুহানস্ক অঞ্চলের সামরিক প্রশাসনের প্রধান সের্হি হাইদাই রোববার টেলিগ্রামে একটি পোস্টে বলেছেন: ‘লুহানস্ক অঞ্চলের প্রতিটি ইঞ্চি মুক্ত করা খুব, খুব কঠিন।’

বিশ্লেষকরা বলছেন যে, শীতের জন্য যুদ্ধ থামার সম্ভাবনা কম, তবে আবহাওয়া উভয় সেনাবাহিনীর পক্ষে মাঠে সৈন্য বজায় রাখা কঠিন করে তুলবে। পূর্বাঞ্চলীয় শহর বাখমুতে, যা রাশিয়ান বাহিনী কয়েক মাস ধরে অবরোধ করে রেখেছে, বাসিন্দারা উষ্ণতার জন্য গাছ এবং পাতা কেটে ফেলেছে, নিরবচ্ছিন্ন আক্রমণে এর উপযোগিতাগুলি ধ্বংস হয়ে গেছে। মাটি, এখনও হিমায়িত হয়নি, কাদায় পরিণত হয়েছে, ইউনিফর্ম এবং অস্ত্রের সাথে লেগে যাচ্ছে এবং সামরিক ও বেসামরিক যানবাহনকে আটকে রেখেছে।

বিশ্লেষকরা বলেছেন যে, অতিরিক্ত ঠাণ্ডা মনোবলকে প্রভাবিত করতে পারে এবং সেই কাদা ভূমি জমে যাওয়ার আগে পরবর্তী কয়েক সপ্তাহে যানবাহনের জন্য একটি বিশেষ বাধা তৈরি করবে। তবুও, রাশিয়া ইউক্রেনের শহর ও গ্রামে বোমাবর্ষণ অব্যাহত রেখেছে, অন্তত পাঁচটি ইউক্রেনীয় অঞ্চলের কর্তৃপক্ষ রোববার হামলার খবর দিয়েছে। জেলেনস্কির অফিসের একজন সিনিয়র কর্মকর্তা কিরিলো টাইমোশেঙ্কো বলেছেন যে, শনিবার থেকে সাতজন নিহত হয়েছে এবং আরও ১৯ জন আহত হয়েছে।

রাশিয়ান বাহিনী এ মাসে আঞ্চলিক রাজধানী থেকে ডিনিপ্রোর পূর্ব দিকে পশ্চাদপসরণ করার পর থেকে খেরসন বিশেষভাবে আঘাত পেয়েছে এবং একটি প্রতিরক্ষামূলক অবস্থান তৈরি করেছে যেখান থেকে তারা ইউক্রেনীয় সৈন্যদের উপর গুলি চালিয়েছে। খেরসন আঞ্চলিক সামরিক প্রশাসনের প্রধান ইয়ারোস্লাভ ইয়ানুশেভিচ রোববার টেলিগ্রামে বলেছেন যে, রাশিয়া শনিবার থেকে ৫৪ বার নদীর ওপার থেকে এই অঞ্চলে গোলাবর্ষণ করেছে।

ডিনিপ্রোপেট্রোভস্কের কেন্দ্রীয় অঞ্চলের সামরিক প্রশাসনের প্রধান ভ্যালেন্টিন রেজনিচেঙ্কো টেলিগ্রামে বলেছেন যে, রাশিয়া এনারদারের অবস্থান থেকে নিকোপোল জেলায় গ্র্যাড রকেট এবং ভারী কামান নিক্ষেপ করেছে, যেটি পোরিজঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাছাকাছি একটি শহর। নিকোপোলের বাসিন্দারা হামলায় ‘আতঙ্কিত’ হয়েছিল, তিনি বলেছিলেন, যদিও কেউ আহত হয়নি। সূত্র: নিউইয়র্ক টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ