Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলোর পর সরকারি কোয়ার্টারও ছাড়তে হবে মেহবুবাকে, ফের বিতর্ক কাশ্মীরে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২২, ৪:১২ পিএম

শুধু গুপকর রোডের সরকারি বাংলোই নয়, কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে ছাড়তে হবে সরকারি কোয়ার্টারও। মোদি প্রশাসনের নতুন ফরমানে ফের করে বিতর্ক শুরু হয়ে গেল ভোটমুখী অধিকৃত জম্মু ও কাশ্মীরে।

সূত্রের খবর, শনিবার মেহেবুবাকে তার দখলে থাকা একটি সরকারি কোয়ার্টার ফাঁকা করার নোটিস দিয়েছে কাশ্মীর প্রশাসন। কাশ্মীরের অনন্তনাগ জেলার খানাবলের একটি হাউসিং কলোনির ওই কোয়ার্টারটি দীর্ঘদিন ছিল মেহেবুবার দখলে। শনিবার তাকে মাত্র ২৪ ঘন্টার মধ্যে সেটি খালি করার নির্দেশ দেয়া হয়। শুধু তাই নয়, বিরোধী শিবিরের আরও সাতজন প্রাক্তন বিধায়ক এবং এমএলসিকে সরকারি বাড়ি খালি করার নির্দেশ দিয়েছে কাশ্মীর প্রশাসন।

এর আগে মেহেবুবা মুফতিকে তার গুপকর রোডের হাই প্রোফাইল সরকারি বাংলোটিও খালি করার নির্দেশ দিয়েছিল কাশ্মীর প্রশাসন। ২০০৫ সালে বাবা মুফতি মহম্মদ সৈয়দ মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকেই গুপকর রোডের বিলাসবহুল বাংলোয় থাকতেন মেহেবুবা। তার পরিবারের অন্য সদস্যরাও ওই বাড়িতেই থাকতেন। কিন্তু গত ১৫ অক্টোবর কাশ্মীর প্রশাসন তাকে বাড়িটি ছাড়ার নোটিস দেয়। ১৫ নভেম্বরের মধ্যেই তাকে গুপকর রোডের বাড়িটি খালি করে বিকল্প একটি বাড়িতে চলে যাওয়ার নির্দেশ দেয়া হয়। কিন্তু যে বিকল্প বাড়িটি প্রশাসন তার জন্য বরাদ্দ করেছিল, সেটি পছন্দ না হওয়ায় গুপকর রোডের বাড়িটি তিনি ফাঁকা করেননি। এমনকী অনন্তনাগের সরকারি কোয়ার্টারটিও তিনি ফাঁকা করবেন না বলেই সূত্রের খবর।

এভাবে বাড়ি খালি করার নির্দেশের পিছনে রাজনৈতিক প্রতিহিংসার তত্ত্বই দেখছেন পিডিপি নেতারা। তারা বলছেন, ভোটের আগে মুফতি পরিবারকে বিব্রত করতে চাইছে কাশ্মীর প্রশাসন। সব ঠিক থাকলে কয়েক মাসের মধ্যেই কাশ্মীরে ভোট হওয়ার কথা। তার আগে এই নির্দেশ নিঃসন্দেহে উপত্যকায় রাজনৈতিক উত্তাপ বাড়াবে। সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ