Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গণতন্ত্র না থাকলে দুর্নীতি ও স্বেচ্ছাচারিতা বেড়ে যায়- প্রফেসর ড. দিলারা চৌধুরী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২২, ৭:৪৮ পিএম

আমরা সচেতন হবো, ঘুরে দাঁড়াবো। এখন থেকে শুধু কষ্ট সহ্য করবোনা। সবাইকে সংগঠিত করে নারীদের মধ্যে একটা ঐক্য গড়ে তুলবো। এ ঐক্য অন্যায় জুলুম আর শোষনের বিরুদ্ধে প্রতিরোধের ঐক্য। এ ঐক্য চোর ডাকাতদের হাত থেকে দেশকে রক্ষা করার ঐক্য। নারীদের চুপি চুপি চোখের পানি মোছার দিন শেষ। স্বৈরশাসনের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর সংগ্রাম শুরু। আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি) ওমেন্স উইং আয়োজিত প্রতিবাদী নারী সমাবেশে গতকাল বক্তারা এসব কথা বলেন।

লাগামহীনভাবে দ্রব্যমূল্য বৃদ্ধি, রিজার্ভ সংকট, গ্যাস, বিদ্যুৎ ও ব্যাংকিং খাতে লুটপাটের বিরুদ্ধে ঢাকার বিজয়নগরস্থ দলীয় কার্যালয়ে প্রতিবাদ সমাবেশের আয়োজন করে এবি পার্টি ওমেন্স উইং। দলের সহকারী সদস্য সচিব ও নারী উইং এর সমন্বয়ক নাসরীন সুলতানা মিলির সভাপতিত্বে অনুষ্ঠিত এই সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ড. দিলারা চৌধুরী।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন- একটি দেশে যখন গণতন্ত্র থাকে না, বরং স্বৈর-ফ্যাসিবাদ কায়েম হয়, অবাধ দুর্নীতি, সীমাহীন স্বেচ্ছাচারিতা ও অনাচারের যাঁতাকলে রাষ্ট্রযন্ত্র এবং এর প্রতিটি অঙ্গপ্রতিষ্ঠান যখন ভেঙে পড়ে, তখন নারী-পুরুষ নির্বিশেষে প্রতিটি নাগরিকই জুলুম ও বঞ্চনার শিকার হয়। আর্থ-সামাজিক কারণে নারীরাই তুলনামূলকভাবে বেশি নিরাপত্তাহীনতায় ভোগে; ফলতঃ সব মিলিয়ে পরিবারসহ সর্বত্র নারীর প্রতি সহিংসতা ও বিমাতাসুলভ আচরণ হয়ে পড়ে নিয়ন্ত্রণহীন।

প্রতিবাদি নারী সমাবেশে আরো বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শ্রমিক নেত্রী বেবী পাঠান, দলের যুগ্ম-আহবায়ক আনিসুর রহমান কচি, সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জু, রুনা হোসেন, তানজিমা রায়হান, ফেরদৌসী আক্তার অপি, সুলতানা রাজিয়া, আমেনা বেগম, জেসমিন আক্তার মুক্তা, আসমা আক্তার জ্যোতি, রাশিদা আক্তার মিতু, রাখি আক্তার, তানজিনা ইসলাম, তুবা মেহজাবীন, সামিহা তাবাস্সুম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ