Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২২, ১২:০৫ এএম

ইতালিতে নিখোঁজ ১৩
পশ্চিম ইউরোপের দেশ ইতালিতে ভারী বর্ষণের পর ভ‚মিধসের ঘটনা ঘটেছে। শনিবার ইসচিয়া দ্বীপ সংলগ্ন উপক‚লীয় এলাকায় এই ভ‚মিধসের ঘটনা ঘটে। এতে অন্তত ১৩ জন নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে। প্রতিবেদনে বলা হয়, ছয় ঘণ্টার ব্যবধানে ১৫৫ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের পর এই ভ‚মিধসের ঘটনা ঘটেছে। বহু গাছপালা, ঘরবাড়ি ও গাড়ি ভেসে গেছে। মাটি নিচে চাপা পড়ে নিখোঁজ হওয়া ব্যক্তিদের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। ইতোমধ্যেই মাটির নিচ থেকে একজনের লাশ উদ্ধার করা হয়েছে। বিবিসি।


বন্দি বিনিময়
ইউক্রেনের সঙ্গে বন্দি বিনিময়ের কথা জানিয়েছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, দেশটির ৯ জন যুদ্ধবন্দিকে মুক্তি দিয়েছে কিয়েভ। মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ‘আলোচনা প্রক্রিয়ার ফলস্বরূপ ২৬ নভেম্বর বন্দিদশায় মৃত্যু ঝুঁকিতে থাকা ৯ জন রুশ সেনাসদস্যকে কিয়েভ নিয়ন্ত্রিত অঞ্চল থেকে ফিরিয়ে আনা হয়েছে।’ এর আগে গত সেপ্টেম্বরে দুই দেশের মধ্যে প্রায় ৩০০ বন্দি বিনিময়ের ঘটনা ঘটে। যুদ্ধ শুরুর পর দুই দেশের মধ্যে এটিই ছিল সবচেয়ে বড় বন্দি বিনিময়ের ঘটনা। ওই সময় রাশিয়া ২১৫ জন ইউক্রেনীয় বন্দিকে মুক্তি দেয়। এর মধ্যে পাঁচ জন কমান্ডারও ছিলেন। তাস, আল-জাজিরা।


পদ ছাড়লেন ওয়েন
স্থানীয় নির্বাচনে পরাজয়ের পর পার্টি প্রধানের পদ থেকে পদত্যাগ করেছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। শনিবার ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টির (ডিপিপি) প্রধানের পদ ছাড়েন তিনি। নির্বাচনে পরাজয়ের সব দায় নিজ কাঁধে তুলে নিয়ে তাইওয়ানের প্রেসিডেন্ট বলেন, প্রত্যাশা অনুযায়ী ফলাফল হয়নি। আমরা তাইওয়ানের জনগণের সিদ্ধান্তকে গ্রহণ করছি। তিনি আরও বলেন, আমাদের দুঃখ করার সময় নেই। আমরা ব্যর্থ হয়েছি, কিন্তু আবারও উঠে দাঁড়াব। এদিকে, দলীয় প্রধানের পদ থেকে পদত্যাগ করলেও সাই ইং-ওয়েন ২০২৪ সাল পর্যন্ত তাইওয়ানের প্রেসিডেন্ট হিসেবে কাজ চালিয়ে যাবেন। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ