Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

এবারো সানরাইজার্সে মুস্তাফিজ কেকেআরএ সাকিব

| প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা  : ৫ মিলিয়ন মার্কিন ডলারের মধ্যে বাজেট সীমাবদ্ধ রাখতে অপ্রয়োজনীয় খেলোয়াড়দের ১৬ ডিসেম্বরের মধ্যে ছেড়ে দেয়ার নির্দেশনা ছিল আইপিএল কর্তৃপক্ষের। সে নির্দেশনা মেনে ৪০ ক্রিকেটারকে ছেড়ে দিয়েছে ফ্রাঞ্জাইজিরা। কপাল পুড়েছে গত আসরে দিল্লী ডেয়ারডেভিলসে সাড়ে ৮ কোটি রূপিতে বিক্রি হওয়া পবন নেগি, সাড়ে ৩ কোটি রূপিতে রাইজিং পুণে সুপার জায়ান্টসে বিক্রি হওয়া ইংলিশ ক্রিকেটার কেভিন পিটারসনের। বাংলাদেশ সফর থেকে নাম প্রত্যাহার করে নেয়া ইংল্যান্ড ওয়ানডেও টি-২০ দলের অধিনায়ক ইউয়ান মরগ্যানের আইপিএল ভাগ্য হয়ে পড়েছে অনিশ্চিত। গতবার মুস্তাফিজুরের দল সানরাইজার্স হায়দারাবাদের হয়ে খেলা এই বাঁ হাতিকে ছেড়ে দিয়েছে দলটির মালিকপক্ষ। শুধু মরগ্যানই নন, দলটির হয়ে ২০১৭ সালে অনুষ্ঠিত আইপিএলে দেখা যাবে না আশিষ রেড্ডি এবং টি সুমানকে।
রাইজিং পুণে সুপার জায়ান্টস যে ১০জনকে দিয়েছে ছেড়ে, তাদের মধ্যে কেভিন পিটার্সেন ছাড়াও আছেন পুণে ইশান্ত শর্মা, ইরফান পাঠান এবং মুরুগান অশ্বিন। কোলকাতা নাইট রাইডার্স ছেড়ে দিয়েছে অস্ট্রেলিয়া জন হেস্টিংস, নিউজিল্যান্ডের কলিন মুনরো, দক্ষিণ আফ্রিকার মর্নে মরকেল, ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডারের মতো টি-২০ পারফরমারদের। দক্ষিণ আফ্রিকার গতি তারকা ডেল স্টেইনকে গুজরাট লায়ন্স রাখেনি অপরিহার্য তালিকায়। মুম্বাই ইন্ডিয়ান্স এবং রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু তাদের ছেড়ে দেয়া ক্রিকেটারদের নাম প্রকাশ করেনি।
আইপিএলের নবম আসরের ৪০ ক্রিকেটারকে পরববর্তী নিলামের আগে ফ্রাঞ্জাইজিরা ছেড়ে দিয়েছে ঠিকই, তবে অপরিহার্য তালিকায় সানরাইজার্স হায়দারাবাদে আইপিএলের দশম সংস্করণে দেখা যাবে মুস্তাফিজুর রহমান এবং কোলকাতা নাইট রাইডার্সে সাকিব আল হাসানকে। আইপিএলে নিজের অভিষেক আসরে ১৭ উইকেটে সানরাইজার্স হায়দারাবাদের ট্রফি জয়ে অবদান রাখায় বাঁ হাতি কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান এমনিতেই ছিলেন দলটির চোখের মনি। আন্দ্রে রাসেলকে ইয়র্কারে ভুপাতিত করা সেরা ডেলিভারি এবং ধারাবাহিক পারফরমেন্সে আইপিএল সেরা উদীয়ান ক্রিকেটারের পুরস্কারে ভুষিতই শুধু হননি, ২০১৬ সালে অনুষ্ঠিত আইপিএল সেরা নির্বাচিত একাদশেও পেয়েছেন জায়গা এই বাঁ হাতি কাটার মাস্টার। ১ কোটি ৪০ লাখ রূপীতে সানরাইজার্স হায়দারাবাদে গত বছর বিক্রি হওয়া ডেভিড ওয়ার্নারের পছন্দের এই বাংলাদেশী ক্রিকেটারকে ২০১৭ সালে অনুষ্ঠেয় আইপিএলের ১০ম আসরেও যাবে দেখা।
গত বছর কোলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) হয়ে ১০ ম্যাচে ১১৪ রান (গড় ২২.৮০) এবং ৫ উইবেটে সাকিব আল হাসানকে ঘিরে দেখা দিয়েছিল অনিশ্চয়তা। তবে সব অনিশ্চয়তা কেটে কোলকাতা নাইট রাইডার্সের ঘরের ছেলে হয়ে যাওয়া সাকিবকে টানা ৭ম আসরের জন্য রেখে দিয়েছে ২ কোটি ৮০ লাখ রূপীতে বিক্রি হওয়া এই বাঁ হাতি অল রাউন্ডারকে। কে কে আর এর হয়ে  ৪২ ম্যাচে ৪৯৭ রান এবং ৪২ উইকেট শিকারি সাকিবের সামনে হাতছানি দিচ্ছে এই দলটির হয়ে আইপিএলে ম্যাচের হাফ সেঞ্চুরি এবং উইকেটের হাফ সেঞ্চুরির !
ভারতের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট আইপিএলের দশম মৌসুম শুরুর আগে দলগুলোকে খেলোয়াড় ছাড়ার জন্য ১৫ ডিসেম্বর পর্যন্ত সময়সীমা বেঁধে দেয়া হয়েছিল। এই সময়ের মধ্যে বিভিন্ন দল ৪০ জন ক্রিকেটারকে ছেড়ে দিয়েছে। তবে বাংলাদেশের দুই তারকা সাকিব আর মোস্তাফিজের ওপর ভরসা রেখেছে তাদের দলগুলো। কলকাতা রেখে দিয়েছে সাকিবকে আর ‘কাটার মাস্টার’ মোস্তাফিজুর রহমানকে রেখে দিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ।



 

Show all comments
  • Akter Hossain Bhuiyan ১৮ ডিসেম্বর, ২০১৬, ৮:৫২ এএম says : 0
    আমাদের প্রিয় মুস্তাফিজকে সঠিক মূল্যায়ন করল কিনা তা কিন্তু বুঝা গেল না। আমার মনে হয় যে কোন দলের জন্য মুস্তাফিজ অপরিহার্য খেলোয়ার । আমরা চাই মুস্তাফিজকে যেন অর্থনৈতিক ভাবে অবমূল্যায়ন করা না হয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ