Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশকে বিশ্বকাপের মূলপর্বে খেলার টিকিট কেটে দিল আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২২, ৭:০৬ পিএম

আগামী ২০২৩ আইসিসি ওয়ানডে বিশ্বকাপের মূলপর্বে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের। বিশ্বকাপের আগে নিজেদের এখনও দুটি সিরিজ বাকি থাকতেই ভারতে অনুষ্ঠেয় এই টুর্নামেন্টে খেলার টিকিট পেয়ে গেল তামিম ইকবাল বাহিনী।

শুক্রবার (২৫ নভেম্বর) রাতে পাল্লেকেল্লেতে আফগানিস্তানের কাছে শ্রীলঙ্কার হারে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের সরাসরি মূলপর্বে অংশগ্রহণ। পয়েন্ট টেবিলে এগিয়ে থাকা বাংলাদেশ সরাসরি বিশ্বকাপে অংশগ্রহণ করতে যাচ্ছে।

সুপার লিগের নিয়মানুযায়ী, ২০২৩ বিশ্বকাপে স্বাগতিক ভারত তো সুযোগ পাবেই, তার সঙ্গে সেরা সাত দল (মোট ৮টি) সরাসরি যাবে বিশ্বকাপে। ১৩ দলের বাকি পাঁচ দল আনুষ্ঠানিক বাছাইপর্ব খেলবে নিচের স্তরের বাছাইপর্ব পেরিয়ে আসা আরও পাঁচ দলের সঙ্গে, ১০ দলের সেই বাছাইপর্ব থেকে ২ দল সুযোগ পাবে বিশ্বকাপে।

১৩ দলের সুপার লিগে প্রতিটি দল ২৪টি করে ম্যাচ খেলবে। বাংলাদেশ খেলে ফেলেছে ১৮টি ম্যাচ। ১২ জয়ে মোট ১২০ পয়েন্ট টিম টাইগার্সের। তাতে নিশ্চিত হয়ে গেছে বিশ্বকাপের টিকিট। এছাড়া স্বাগতিক ভারত ও বাংলাদেশ ছাড়াও আরও চার দলের মূলপর্বে খেলা নিশ্চিত হয়ে গেছে। দলগুলো হচ্ছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও পাকিস্তান।

স্বাগতিক হিসেবে সরাসরি খেলা নিশ্চিত হলেও ভারত পয়েন্ট টেবিলে এখনও পর্যন্ত সবার ওপরে। ১৯ ম্যাচে তাদের পয়েন্ট ১২৯। এক ম্যাচ কম খেলে ১২৫ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড রয়েছে দুইয়ে। পরের চার দল অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, বাংলাদেশ ও পাকিস্তান, সবারই ঝুলিতে সমান ১২০ পয়েন্ট। নেট রানরেটে এগিয়ে থাকায় অস্ট্রেলিয়া আছে তিনে। কার্যত এ ছয় দলকে টপকে যাওয়ার সুযোগ নেই তালিকার নিচের দিকে থাকা পাঁচ দলের।

এছাড়া বাকি দুই দলের লড়াইয়ে সবচেয়ে ভালো অবস্থানে আছে আফগানিস্তান। ১৩ ম্যাচে ১১০ পয়েন্ট নিয়ে সাতে আছে তারা। আর একটি জয় পেলেই পুরোপুরি নিশ্চিত হবে আফগানদের বিশ্বকাপে অংশগ্রহণ। পাশাপাশি শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা-- এই দুই দলের জন্যই সুযোগ আছে সেরা আটে ঢোকার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ