Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীনের দিক ঝুঁকছে কাজাখস্তান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২২, ৫:৪৫ পিএম

কাজাখস্তানে রোববার আগাম নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট কাসিম-জমার্ট তোকায়েভ নিরঙ্কুশ জয় পেয়েছেন। আর এই জয়ের ফলে দেশটি রাশিয়াকে দূরে ঠেলে চীন এবং পশ্চিমা শক্তিগুলোর সঙ্গে সম্পর্ক জোরদার করবে বলে ধারণা করা হচ্ছে।
ইউক্রেনে চালানো রাশিয়ার সামরিক অভিযানের ফলে মধ্য এশিয়ার সাবেক সোভিয়েত রাষ্ট্রগুলোতে মস্কোর প্রভাব কমছে। ওই সামরিক অভিযানের কারণে মধ্য এশিয়ার যেসব দেশ মস্কোর কাছ থেকে দূরে সরে যাচ্ছে কাজাখস্তান তাদের একটি। খবর নিক্কেই এশিয়া।
গত ১৪ নভেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে গৃহীত এক প্রস্তাবে ইউক্রেনকে ক্ষতিপূরণ দিতে রাশিয়ার প্রতি আহ্বান জানানো হয়েছে। যদিও ওই প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছে রাশিয়া ও চীন। তবে কাজাখস্তান ও কিরগিস্তানসহ রাশিয়ার প্রতিবেশী কয়েকটি দেশ ভোট দেওয়া থেকে বিরত ছিল।
এদিকে নির্বাচনে জয়ী হওয়ার মধ্য দিয়ে তোকায়েভ দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় এসেছেন। গণতান্ত্রিক সংস্কার নিয়ে কাজাখস্তান কিভাবে সামনে এগিয়ে যাবে সেটাই এখন বিশ্বের দেখার বিষয়। কারণ এই নির্বাচনের রায় কাজাখস্তানকে ঘরোয়া ও আন্তর্জাতিক— উভয় মঞ্চে নতুন পথে পরিচালিত করতে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তোকায়েভের ক্ষমতাকে মজবুত করেছে।
অন্যদিকে চীনও মধ্য এশিয়ার সঙ্গে তার সম্পর্ক মেরামতের চেষ্টা করছে এবং কাজাখস্তানের সঙ্গে সেই মেরামত শুরু হয়েছে বলে মনে করা হচ্ছে। রোববার আগাম নির্বাচনে জেতার পর তোকায়েভকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং অভিনন্দন জানিয়েছেন। পাশাপাশি ব্যাপকভিত্তিক স্থায়ী কৌশলগত অংশীদারিত্বের নতুন সূচনার শুরু হিসেবে দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৩০তম বার্ষিকীতে তোকায়েভকে স্বাগত জানান শি।
এ ছাড়াও চীন তেল ও অন্যান্য পণ্যের মূল উৎস হিসেবে কাজাখস্তানকে বিবেচনা করছে। শুধু তাই নয় দেশটিকে বেইজিংয়ের বেল্ট অ্যান্ড রোড ইনফ্রাস্টাকচার-বিল্ডিং ইনিশিয়েটিভের অন্যতম অংশ হিসেবে দেখছে চীন। তোকায়েভের সঙ্গে সেপ্টেম্বরে শি সাক্ষাৎও করেছিলেন। সাংহাই সহযোগিতা সংস্থার জন্য চীনের প্রেসিডেন্ট উজবেকিস্তানও সফর করেন। সাংহাই সহযোগিতা সংস্থাটি একটি আঞ্চলিক সংস্থা যেখানে কিরগিস্তান ও তাজিকিস্তানও অন্তর্ভুক্ত এবং এতে মধ্য এশিয়ার ব্যাপারে যে চীন আগ্রহী সেটিই প্রমাণ হয় বলে জানিয়েছে নিক্কেই এশিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ