Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উড়ন্ত ফ্রান্সকেও ভাবায় পোড় খাওয়া ডেনমার্ক!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

ডেনিশদের বিপক্ষে ফ্রান্সের ফুটবল ইতিহাস বরাবরই দারুণ ছিল। তবে শেষ তিন বার এই দুই ইউরোপীয়ান দলের মুখোমুখি লড়াইয়ে পরিষ্কার এগিয়ে ডেনমার্ক। যার মাঝে একবার রাশিয়া বিশ্বকাপে ও দুইবার সবশেষ নেশন্স লিগের গ্রæপ পর্বে। চলমান কাতার বিশ্বকাপে আজ সন্ধ্যায় স্টেডিয়াম ৯৭৪-এ ডেনমার্কের বিপক্ষে এবার পুরাতন হিসেব চুকানোর পালা এমবাপ্পে-চুয়ামেনিদের। গ্রæপ ডির এই ম্যাচ একই সঙ্গে আরও কারনে গুরুত্বপূর্ণ। এই ম্যাচ জিতলে ফরাসিরা পেয়ে যাবে শেষ ষোলর টিকিট। অন্যদিকে প্রথম ম্যাচ অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ তিউনিশিয়ার বিপক্ষে ড্র করে দারুন বেকায়দায় আসরের পুর্বে ডার্ক হর্স তকমা পাওয়া ডেনমার্ক। তাই ফ্রান্সের বিপক্ষে হারা মানেই শেষ ষোল অনিশ্চিত হয়ে যাওয়া ডেনিশদের।
ফ্রান্স বস দেশমের দলে চোটের তালিকা বহু লম্বা। পগবা, কন্তে, বেনজেমা, কিমপেম্বে। সবাই প্রথম একাদশের ফুটবলার। তাছাড়া চোট থেকে সেরে উঠা ভারানে এখনো গোটা ম্যাচ খেলার ফিটনেস পাননি। এতো নাই এর মাঝেও অস্ট্রেলিয়াকে তুড়ি দিয়ে উড়িয়ে ৪-১ ব্যবধানে দিয়েছে ফরাসিরা। তবে স্করলাইন সব কথা বলে না। সেই ম্যাচে দুর্দান্ত খেলা এমবাপ্পে দুইয়ার্ধে এমন দুটো গোলের সুযোগ হারিয়েছেন, যেগুলো ১৫ বছরের কিশোরও করতে পারবে। তাও সে রাতের ফ্রান্সের পারফরম্যান্স ছিল এই আসরের সবচেয়ে দাপুটে। ফরাসিরা অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নামতে পারে, তবে লুকাসের পরিবর্তে খেলবেন তার ভাই থিও। এই শতাব্দীতে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে কেবল ব্রাজিল ২০০৬ সালের বিশ্বকাপের প্রথম ম্যাচে জিতেছিল। অস্ট্রেলিয়াকে হারিয়ে ফ্রান্স এখন তাদের ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপে টানা ছয়টি ম্যাচ জিতল। ফরাসি তিন ফরোয়ার্ড অলিভিয়ের জিরো, এমবাপ্পে ও ওসমান দেম্বেলি দারুণ পরীক্ষা নিবে ডেনিশ ডিফেন্ডার অ্যান্ডারসন, ক্রিস্টেনসেন ও কাপ্তান কাজিরের। অন্যদিকে তিউনেশিয়ার বিপক্ষে ডেনিশ কোচ সিমন কাজিরের কৌশলে কোন ভুল ছিল না। সব সমইয়ের মত ৩-৫-২ ছকেই খেলতে নেমেছিল তারা। মিডফিল্ড থেকে হইবিয়ার ও এরিকসন সরবরাহ করেছিল অসংখ্য বল। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় সেই সুযোগ কাজে লাগেনি।
ফ্রান্স মানে ও ভারে বহু এগিয়ে তিউনিশিয়ার তুলনায়। তাই ম্যাচ জিততে দুই ফরোয়ার্ডের দিকে চেয়ে থাকবেন ডেনিশ ম্যানেজার। এদিকে ফ্রান্সের লুকাসের মত ম্যাচের মাঝে চোটে পড়েছেন ডেনমার্কের মিডফিল্ডার থমাস ডেলানি। এই সেভিয়ায় খেলা মিডফিল্ডার তিউনিসিয়ার বিপক্ষে হাফ টাইমে হাঁটুতে চোট পেয়েছিলেন এবং তা এতটাই মারাত্মক যে তাকে এক মাস মাঠের বাহিরে থাকতে হবে। এই মিডফিল্ডারের বিশ্বকাপই শেষ। তবে এরিকসন ও হইবিয়ার দারুণ সামলেছেন মধ্যমাঠের দায়িত্ব। এই দুই অভিজ্ঞ ফুটবলারের সঙ্গে ইংলিশ ক্লাব ব্রেন্টফোর্ডের মিকেল ডামসগার্ড যোগ দিবেন একাদশে। ইনজুরি থেকে সেরে না ওঠা ইউসুফ পলসেনকে আজকের ম্যাচে দেখা যাবে। তা নাহলে যে গোল পাওয়ার আশা কম ডেনিশদের। সবশেষ ম্যাচে বদলি আন্দ্রেয়াস কর্নেলিয়াস যে ধরনের সুযোগ নষ্ট করেছেন, এরপর কাজির তাকের আর বদলি হিসেবেও নামাতে আগ্রহী হবেন না।
এই দুই দল মোট ১৬ বার মুখোমুখি হয়েছে একে অপরের। তাতে ফরাসিরা ৮ ম্যাচ জিতে এগিয়ে আছে। আর ড্র হয়েছে দুই ম্যাচ। তবে সবশেষ নেশন্স লিগে দুইবারের দেখাই দাপট দেখিয়ে জিতেছে ডেনমার্ক। শুধু তাই নয়, ফুটবলের সংস্কৃতিতে বহু এগিয়ে থাকা ফরাসিদের বিপক্ষে বিশ্বকাপের মঞ্চে তিনবার মোকাবেলা করে একবার করে জিতেছে ও ড্র করেছে ডেনিশরা। তাই দারুণ পারফরম্যান্সের পর যতই উড়তে থাকুক দেশমের দল, মনোযোগ বিচ্যুতি হলেই পয়েন্ট খোয়াতে হবে আজকে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ