Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদীর বিপক্ষে সতর্ক পোল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

কাতার বিশ্বকাপের গ্রæপ পর্বে একটি করে ম্যাচ শেষে আর্জেন্টিনা, পোল্যান্ড ও মেক্সিকোকে পেছনে ফেলেছে সউদী আরব। ‘সি’ গ্রæপে চার দলের মধ্যে একমাত্র তারাই জিতেছে। প্রথম ম্যাচেই আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়ে অঘটন ঘটিয়ে এখন বিশ্বকাপের সবচেয়ে আলোচিত দল সউদী আরব। আজ পোল্যান্ডের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে তারা। আল রাইয়ানে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় শুরু হবে পোল্যান্ড-সউদী আরব ম্যাচটি।
এ ম্যাচে সউদীর বিপক্ষে সতর্ক থেকেই মাঠে নামবে পোলিশরা। কারণ প্রথম ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে সউদী আরব যা করে দেখিয়েছে তা এক কথায় অভাবনীয়। নিজেদের প্রথম ম্যাচে মেক্সিকোর বিপক্ষে তাদের মূল তারকা রবার্ট লিওয়ানদোস্কির পেনাল্টি মিসের খেসারত দিয়েছে পোল্যান্ড। লিওয়ানদোস্কির পেনাল্টি মিসের কারণেই ম্যাচটি গোলশূন্য অমিমাংসিতভাবে শেষ হয়। ফলে পূর্ণ তিন পয়েন্ট থেকে বঞ্চিত হয় পোলিশরা। মেক্সিকোর বিপক্ষে এক পয়েন্ট পেলেও লিওয়ানদোস্কির পেনাল্টি মিসের হতাশা হয়তো বিশ্বকাপের শেষ পর্যন্ত পোড়াবে পোল্যান্ডকে।
গত মঙ্গলবার নিজেদের প্রথম ম্যাচে মেক্সিকোর বিপক্ষে বিরতির আগে একেবারেই ঝুঁকিমুক্ত ভাবে খেলেছে পোল্যান্ড। দ্বিতীয়ার্ধের শুরুতে ৩ পয়েন্ট অর্জনের পেয়েও তা কাজে লাগাতে পারেনি তারা। ৫৮ মিনিটে লিওয়ানদোস্কির পেনাল্টি শট ফিরিয়ে ম্যাচের নায়ক বনে যান মেক্সিকোর গোলরক্ষক গুইলারমো ওচোয়া। পুরো ম্যাচে বল পজিশনের দিক থেকে মেক্সিকোই এগিয়ে ছিল। ফেভারিট আর্জেন্টিনা বিস্ময়কর ভাবে পয়েন্ট হারানোয় সিজিসল মিশিনউইজের শিষ্যদের সামনে সুযোগ ছিল মেক্সিকোকে টপকে অন্তত দ্বিতীয় স্থানটি নিশ্চিত করা। টুর্নামেন্টে টিকে থাকতে হলে আর্জেন্টিনাকে হারিয়ে উড়তে থাকা সউদী আরবকে হারানো জরুরী পোল্যান্ডের জন্য। কারণ প্রথম ম্যাচে হারা আর্জেন্টিনা আর কোনভাবেই পরের দুই ম্যাচে ছাড় দিবেনা, এটা অনুমেয়। প্রথম ম্যাচে হালকা ইনজুরিতে ছিলেন পোল্যান্ডের দুই ফুটবলার ক্রিস্টিয়ান বিয়েলিক ও আরটো বেরেসিজিনস্কি। তবে সউদীর ম্যাচে তাদের নিয়ে কোন শঙ্কা নেই। পোলিশ ম্যানেজমেন্ট সূত্র জানিয়েছে, দুজনেই আজকের ম্যাচের জন্য ফিটনের পরীক্ষায় পাস করেছেন। তিন পয়েন্টের জন্যই মরিয়া হয়ে মাঠে নামবে পোল্যান্ড। দলটির মূল একাদশে বাড়তি শক্তি যোগানোর জন্য জুভেন্টাস তারকা আরকাডিয়াস মিলিককে শুরু থেকেই দেখা যেতে পারে।
এদিকে বিশ্বকাপের অন্যতম বড় অঘটন ঘটিয়ে বর্তমানে বেশ ফুরফুরে মেজাজেই রয়েছেন সউদী ফুটবলাররা। মেসিদের হারানোর পর তাদের আত্মবিশ^াস জন্মেছে যে, নিজেদের দিনে তারাই সেরা। তবে বলা যায় পোল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে সউদী দলের মাথায় অন্তত একটি বিষয় থাকবে, তাদের হারানোর কিছু নেই। টানা ৩৬ ম্যাচে অপরাজিত থেকে বিশ্বকাপে খেলতে আসা আর্জেন্টিনাকে সব পরিসংখ্যানের বাইরে গিয়ে হারিয়েছে সউদী। হার্ভে রেনার্ডের দলের শক্তিশালী কৌশল, বিপদজনক লাইন আপ ও দশবার আর্জেন্টাইনদের অফসাইড ট্র্যাপে ফেলার গতি দেখে পোল্যান্ডকে বাধ্য হয়েই সতর্ক হতে হবে। মধ্যমাঠে মোহাম্মদ কানো নিজের দায়িত্ব দারুণভাবে পালন করেছেন। রক্ষণভাগে হাসান আল টামবাক্তি দেখিয়েছেন কিভাবে নিজেদের ঘর সামলাতে হয়। যেহেতু ইতোমধ্যে ঝুলিতে ৩ পয়েন্ট জমা হয়েছে তাই আর একটি জয় ১৯৯৪ সালের পর প্রথমবারের মত আরব দেশটিকে নক আউট পর্বে পৌঁছে দিবে। আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচে নিজ দলের গোলরক্ষক মোহাম্মদ আল-ওয়েসিরের সঙ্গে বাজেভাবে ধাক্কা লেগে সউদী আরবের ফুল ব্যাক ইয়াসি আল-শাহরানির চোয়ালের হাড়ে চিড় ধরেছিল। তবে চোয়ালের সফল অস্ত্রোপচার শেষে দেশে ফিরে গেছেন তিনি। পোল্যান্ডের বিপক্ষে ম্যাচে আল-শাহরানির বদলী হিসেবে সেরা একাদশে মোহাম্মদ আল-বুরায়েকের খেলার সম্ভাবনা বেশী।
এদিনের প্রথম ম্যাচে ‘ডি’ গ্রæপের দল তিউনিশিয়া মাঠে নামবে অস্ট্রেলিয়ার বিপক্ষে। আল ওয়াকরায় বাংলাদেশ সময় বিকাল ৪টায় শুরু হবে ম্যাচটি। গ্রæপে নিজেদের প্রথম গত মঙ্গলবার ডেনমার্কের বিপক্ষে তিউনিশিয়া গোলশূন্য ড্র করলেও ফ্রান্সের বিপক্ষে ৪-১ গোলের বড় হার দিয়ে এবারের বিশ্বকাপ শুরু করে অস্ট্রেলিয়া। ফলে নিজেদের দ্বিতীয় ম্যাচে তিউনিশিয়াকে হারিয়ে টুর্নামেন্টে টিকে থাকতে চাইবে তারা। অন্যদিকে ম্যাচ জিতে নক আউট পর্বের পথে এগিয়ে যেতে চাইবে তিউনিশিয়া।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ