Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

১ ডোজ ৩৬ কোটি টাকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২২, ১২:০২ এএম

মার্কিন নিয়ন্ত্রক সংস্থা হিমোফিলিয়া বি-চিকিৎসার জন্য একটি ওষুধের অনুমোদন দিয়েছে। বংশগত এই রোগটির চিকিৎসায় ব্যবহৃত ওষুধটির মাত্র এক ডোজের দাম পড়বে ৩৫ লাখ মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ৩৫ কোটি ৭০ লাখ টাকারও বেশি। সেই হিসেবে এটি হচ্ছে বিশ্বের সবচেয়ে দামী ওষুধ।

হিমোফিলিয়া হচ্ছে এবংশানুক্রমিক জিনগত রোগ। এ রোগে রক্ত জমাট বাঁধার প্রক্রিয়ায় সমস্যা হয়। রোগীর রক্তনালী একবার কেটে গেলে আর রক্তপাত বন্ধ হয় না। পরীক্ষায় দেখা গেছে, সিএসএল বিহরিংয়ের তৈরি করা হেমজেনিক্স নামের ওষুধটি ব্যবহারের পর রোগী ৯৪ শতাংশ সুস্থ হয়েছে। হিমোফিলিয়া মূলত রক্ত জমাট বাঁধায় সমস্যাজনিত একটি গুরুতর রোগ। এ ধরনের রোগীদের রক্ত সহজে জমাট বাঁধে না। ফলে কোনো কারণে কেটে গেলে বা অস্ত্রোপচারের সময় রোগীদের শরীর থেকে রক্তপাত বন্ধ হতে চায় না। এটি তাদের মৃত্যুঝুঁকিতে ফেলে দিতে পারে।

বায়োটেকনোলজিতে বিনিয়োগকারী ও লোনকার ইনভেস্টমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা ব্র্যাড লোনকার বলেন, হিমজেনিক্সের দাম যদিও একটু বেশি, তবু আমি মনে করি, এটি সফল হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রথম কারণ, বিদ্যমান ওষুধগুলোও অনেক ব্যয়বহুল। দ্বিতীয়ত, হিমোফিলিয়া রোগীরা ক্রমাগত রক্তপাতের ভয়ে থাকেন। তাই তাদের কাছে জিন থেরাপি আকর্ষণীয়ই হবে।

ইউনিকিউর এনভির তথ্যমতে, যুক্তরাষ্ট্র ও ইউরোপে প্রায় ১ কোটি ৬০ লাখ মানুষ হিমোফিলিয়া বি’তে আক্রান্ত। সেই তুলনায় হিমোফিলিয়া এ’র রোগী প্রায় পাঁচগুণ বেশি। এর আগে, চলতি বছরের শুরুর দিকে থ্যালাসেমিয়ার চিকিৎসায় জিনটেগেøা নামে একটি ওষুধ অনুমোদন পায়। এর দাম ধরা হয় ২৮ লাখ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৮ কোটি ৫৬ লাখ টাকা। সূত্র : বøুমবার্গ।



 

Show all comments
  • শওকত আকবর ২৫ নভেম্বর, ২০২২, ৮:১৪ এএম says : 0
    পৃথিবির মধ্যে কয়জন মানুষের সাধ্যের মধ্যে।
    Total Reply(0) Reply
  • Md Rafiqul Islam ২৫ নভেম্বর, ২০২২, ৮:২০ এএম says : 0
    এটা যেনো বড় ধরনের দূর্নীতিবাজ দের শরীরে প্রয়োজন হয়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ