Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ধ্বংসস্তুপ থেকে উদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২২, ১২:০২ এএম

ইন্দোনেশিয়ার পশ্চিম জাভায় ছয় বছর বয়সী এক বালককে ভ‚মিকম্পের ধ্বংসস্ত‚পের নিচে দুই দিনেরও বেশি আটকে থাকার পর জীবিত উদ্ধার করা হয়েছে। সোমবারের ৫ দশমিক ৬ মাত্রার ভ‚মিকম্পের পর থেকে যারা নিখোঁজ রয়েছেন বুধবারের এ ঘটনা তাদের স্বজনদের মধ্যে ফের আশা সঞ্চার করেছে বলে সিএনএন জানিয়েছে।
ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা (বিএনপিবি) জানিয়েছে, সিয়ানজুর জেলার নাগরাক গ্রাম থেকে বালকটিকে উদ্ধার করা হয়েছে, তার নাম আজকা মৌলানা মালিক। মালিককে তার দাদীর লাশের পাশে পাওয়া যায় বলে জানিয়েছে তারা। তাকে সিয়ানজুর হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে। এর আগে উদ্ধারকর্মীরা তার বাবা-মায়ের লাশ খুঁজে পেয়েছিল। ভ‚পৃষ্ঠের মাত্র ১০ কিলোমিটার গভীরে উৎপত্তি হওয়া ভ‚মিকম্পটি ঘনবসতিপূর্ণ এলাকায় আঘাত হানায় দুর্বল কাঠামোর ওপর দাঁড়িয়ে থাকা বহু বাড়ি ও স্থাপনা ধসে পড়ে। এতে বহু মানুষের মৃত্যু হয়। ভ‚মিকম্পের পাশাপাশি ভ‚মিধস এতে বাড়তি মাত্রা যোগ করে।

বুধবার এক সংবাদ সম্মেলনে বিএনপিবির প্রধান মেজর জেনারেল সুহারিয়ান্তো জানিয়েছেন, এ ভ‚মিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২৭১ জনে দাঁড়িয়েছে। এদের এক তৃতীয়াংশেরও বেশি শিশু বলে জানিয়েছেন তিনি। দুপুরে স্কুলে শিশুরা একসঙ্গে শ্রেণিকক্ষে বসে লেখাপড়া করার সময়ই ভ‚মিকম্পটি হয়। একাধিক শ্রেণিকক্ষ ধসে পড়লে ধ্বংসস্ত‚পের নিচে চাপা পড়ে তারা। যে কারণে এ ভ‚মিকম্পে হতাহতদের মধ্যে শিশুর সংখ্যা তুলনামূলক বেশি। ভ‚মিকম্পে প্রায় ২০৪৩ জন আহত হয়েছে এবং ৬১৮০০ জন বাস্তুচ্যুত হয়েছে বলে সুহারিয়ান্তো জানিয়েছেন। প্রায় ৪০ জনের মতো এখনও নিখোঁজ রয়েছে। ৫০টিরও বেশি স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে। সূত্র : সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ