Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে ক্ষুধার্ত শিশুদের ঘুম পারাতে ওষুধ খাওয়ানো হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২২, ১০:৩৩ পিএম

আফগানরা তাদের ক্ষুধার্ত শিশুদের ঘুম পারাতে ওষুধ দিচ্ছে - অন্যরা বেঁচে থাকার জন্য তাদের মেয়েদের এবং শরীরের বিভিন্ন অঙ্গ বিক্রি করছে। শীতকালে দ্বিতীয়বার যখন তালেবানরা ক্ষমতা দখল করে এবং বিদেশী তহবিল হিমায়িত হয়ে যায়, দেশটির লক্ষ লক্ষ মানুষ দুর্ভিক্ষ দেখে।-বিবিসি


আব্দুল ওয়াহাব নামে এক আফগান অভিভাবক বলেন, আমাদের বাচ্চারা কাঁদছে, আর তারা ঘুমায় না। আর আমাদের খাবার নেই। সুতরাং এমন পরিস্থিতিতে আমরা ফার্মেসিতে যাই, ট্যাবলেট পাই এবং আমাদের বাচ্চাদের দিই যাতে তারা তন্দ্রা অনুভব করে।

তিনি দেশের তৃতীয় বৃহত্তম শহর হেরাতের ঠিক বাইরে বাস করেন। হাজার হাজার ছোট মাটির ঘরে বাস করেন। এমন একটি বসতিতে তিনি থাকেন, যা কয়েক দশক ধরে বেড়ে উঠেছে। যুদ্ধ এবং প্রাকৃতিক দুর্যোগে বাস্তুচ্যুত ও ক্ষতিগ্রস্ত লোকে ভরা এলাকাটি।

চারপাশে জড়ো হওয়া প্রায় ডজনখানেক পুরুষের একটি দলের মধ্যে আবদুল ওহাবও রয়েছেন। আমরা জিজ্ঞেস করলাম, কতজন তাদের সন্তানদের ঘুমানোর জন্য ওষুধ দিচ্ছেন? তিনি বলেন, আমাদের অনেক, আমরা সবাই।

গোলাম হযরত তার চাদরের পকেটে থাকার কথা অনুভব করলেন এবং ট্যাবলেটের একটি স্ট্রিপ বের করলেন। এগুলি ছিল আলপ্রাজোলাম - ট্রাঙ্কুলাইজার যা সাধারণত উদ্বেগজনিত ব্যাধিগুলির চিকিত্সার জন্য নির্ধারিত ওষুধ। এরকম অসংখ্য মানুষ তাদের সন্তানদের ক্ষুধা নিবারন করতে না পেরে তাদের ওষুধ খাওয়াচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ