Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমিরাতে ভিসা নবায়নে বিড়ম্বনায় বাংলাদেশিরা

পাসপোর্টে তথ্যগত জটিলতা

প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ছালাহউদ্দিন আরব আমিরাত থেকে : হাতে লেখা পাসপোর্টের সাথে মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপির) তথ্যগত জটিলতায় ভিসা নবায়নে চরম বিড়ম্বনার শিকার হচ্ছেন আরব আমিরাত প্রবাসী বাংলাদেশিরা।
জানা গেছে, হাতে লেখা পাসপোর্টে থাকা তথ্য অনুযায়ী যারা এমআরপি করিয়েছেন তাদের অনেকেই এমআরপি পাওয়ার পর দেখতে পান হাতে লেখা পাসপোর্টের তথ্যের সাথে মিল নেই। বাহকের নামের শুরুতে এমডি থাকলে মোহাম্মদ অথবা মোহাম্মদ থাকলে এমডি আবার এমডি মোহাম্মদ কোনোটাই না থাকলেও এমডি বা মোহাম্মদ লেখা হয়। তা ছাড়া বংশের উপাধি লেখা না থাকলেও বাবার নামের সাথে থাকা উপাধির সূত্র ধরে এমআরপিতে জুড়ে দেয়া হয় উপাধি। আর স্থায়ী ও বর্তমান ঠিকানার ক্ষেত্রেও থাকে গরমিল। এমন অভিযোগ ভুক্তভোগীদের। এতে তথ্যগত জটিলতায় একদিকে ভিসা নবায়নে মারাত্মক বিড়ন্বনার শিকার হচ্ছেন, অন্যদিকে দেশে যাওয়া-আসার ক্ষেত্রে এয়ারপোর্ট ইমিগ্রেশনেও সন্দেহমূলক হয়রানির শিকার হতে হচ্ছে তাদের।
নারায়ণগঞ্জের ইকবাল চাকরি করেন আমিরাতের আজমানের একটি গার্মেন্টস ফ্যাক্টরিতে। তার হাতে লেখা পাসপোর্টে রয়েছে মোহাম্মদ ইকবাল খলিল। সে অনুযায়ী পাসপোর্টে লাগানো ভিসাতে অনুরূপ নাম, সমস্যাও হয়নি বিগত ভিসা নবায়নে। কিন্তু এমআরপি করার পরই বিপদে পড়েন তিনি। কারণ তার এমআরপিতে মোহাম্মদের পরিবর্তে রয়েছে এমডি। ফলে তথ্যগত মিলে অসামঞ্জস্য থাকায় ভিসা নাবয়নে ইমিগ্রশেন থেকে ফেরত দেয়া হয় তার পাসপোর্ট। এখন বেড়ে চলছে তার মেয়াদ উত্তীর্ণ ভিসার জরিমানাও।
ঢাকার দোহারের সুবান, তার হাতে লেখা পাসপোর্টে রয়েছে সুবান। সম্প্রতি ঢাকায় পাসপোর্ট অফিসে এন্ডোর্স করে তার নামের আগে ও পরে নতুন করে লেখানো হয় মোহাম্মদ সুবান খান। এতে ভিসা নবায়নেও কোনো সমস্যা ছিল না কিন্তু এমআরপি হাতে পাওয়ার পর দেখতে পান, লেখা রয়েছে সুবান খান। মোহাম্মদ উল্লেখ করা হয়নি। এতে উভয় পাসপোর্টের তথ্যের মিল না থাকায় ভিসা নবায়নের জটিল পরিস্থিতির শিকার হন তিনি।
প্রসঙ্গত উল্লেখ্য, কারো কারো পাসপোর্টে বাহকের নামের শুরুতে মোহাম্মদের সংক্ষিপ্ত রূপ হিসেবে এমডি আবার কারো পিতা মৃত হলেও লেট শব্দটি লেখা হয়। এসব বেমানান শব্দ উল্লেখ থাকা একেবারেই পছন্দ করেন না দেশটির লেবার মিনিস্ট্রি ও ইমিগ্রেশন কর্তৃপক্ষ। কারণ এমডিকে তারা ধরে নেন, ম্যানেজিং ডাইরেক্টর অন্যদিকে তাদের প্রশ্ন লেট শব্দটির সাথে নামেরই বা সম্পর্ক কী? এক্ষেত্রে যারা আগে থেকেই এসব বিষয়গুলো খেয়াল করা উচিত বলে মনে করেন ভুক্তভোগীরা।
আমিরাতের লেবার মিনিস্ট্রি ও ইমিগ্রেশন সংশ্লিষ্ট আজমানে বাংলাদেশি একটি টাইপিস্ট সেন্টারের এক কর্মকর্তা জানান, এ রকম অসংখ্য প্রবাসীর এমআরপিতে রয়েছে ভুলে ভরা। তার মতে যদিও এসব সংশোধনের সুযোগ রয়েছে বাংলাদেশ মিশনগুলোতে গিয়ে কিন্তু ভিসা নবায়নের মেয়াদোত্তীর্ণ হয়ে যাওয়া, সময়ের প্রেক্ষাপট, জরিমানা আসা ও দূর-দূরান্ত থেকে বাংলাদেশ মিশনে যাওয়া-আসায় অর্থ ব্যয়সহ অতিষ্ঠ হয়ে উঠছেন প্রবাসীরা।
ভুক্তভোগী প্রবাসীদের মতে, ভিসার ক্ষেত্রে জটিলতা সৃষ্টি হতে পারে এমন বিষয়গুলো ঢাকায় এমআরপি তৈরি করার সময় তেমন একটা খেয়াল বা অনুসরণ করা হয় না বলেই জটিল পরিস্থিতির শিকার হচ্ছেন প্রবাসীরা। অন্যদিকে বাংলাদেশ ও বাংলাদেশিদের সম্পর্কে আরব আমিরাতের ইমিগ্রেশন থেকেও শুনতে হচ্ছে নানা বিরূপ মন্তব্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমিরাতে ভিসা নবায়নে বিড়ম্বনায় বাংলাদেশিরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ