Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কৃষি উদ্যোক্তা ও পরিবেশ সংরক্ষনে অবদানের স্বীকৃতি পেলেন অধ্যাপক ডাঃ এম এ সামাদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২২, ৪:৫৪ পিএম

বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে আজ মঙ্গলবার হৃদয়ে ৭১ সাংস্কৃতিক পরিষদ ও সোনার বাংলা সাংস্কৃতিক ফাউন্ডেশন এর যৌথ উদ্যোগে সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে “দুর্যোগ মোকাবেলায় বৃক্ষ রোপনের সফলতা” শীর্ষক আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বৃক্ষ বিতরন কর্মসূচী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সামাজিক কর্মকাণ্ড ও বৃক্ষ রোপন সফলতায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ বিভিন্ন ক্যাটাগরিতে অনুষ্ঠানের বিশেষ সম্মাননা প্রদান করা হয় । তম্মধ্যে “গ্রিন হ্যাভেন” এর প্রতিষ্ঠাতা ও কিডনি রোগ বিশেষজ্ঞ, অধ্যাপক ডাঃ এম এ সামাদকে সফল কৃষি উদ্যোক্তা হিসাব, বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ “পরিবেশ পদক-২০২২”, প্রদান করা হয়।
বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা প্রদানকালীন অধ্যাপক ডাঃ এম এ সামাদ
বিশেষভাবে উল্লেখ্য যে “গ্রিন হ্যাভেন” এর প্রতিষ্ঠাতা অধ্যাপক ডাঃ এম এ সামাদ মূলত একজন প্রকৃতি প্রেমি । তিনি সাধারণ মানুষকে বনায়নে উদ্বুদ্ধ করতে টাংগাইলের বিস্তীর্ণ প্রত্যন্ত এলাকায় দেশি-বিদেশি অসংখ্য ফলদ উদ্ভিদ সমৃদ্ধ বিশাল বাগান তৈরি করে উক্ত এলাকায় সাধারণ মানুষের মধ্যে কৃষিকাজে আলোড়ন সৃষ্টি করেছেন।
অসংখ্য সেগুন, মেহগনি গাছ সমৃদ্ধ বিশাল বাগান এবং ১৫০ বিঘার উপর দেশ-বিদেশের তিন শতাধিক প্রজাতির ফলের বাগান তৈরি করেছেন। প্রত্যন্ত গ্রামে আধুনিক কৃষি শিক্ষা ও গবেষণা, ফলের চাষ, বনায়ন, মৎস্য চাষ, পশুপাখি পালনের উপর ব্যবহারিক প্রশিক্ষণের জন্য পাঁচশতাধিক বইসহ “খোকা মিয়া কৃষি সমাচার” প্রতিষ্ঠা করেন । নিজ এলাকার সকল কৃষক ভাইদের মাঝে বিনামুল্যে বিভিন্ন জাতের ফলের চাড়া বিতরণ করেন।
তিনি আলোচনা অনুষ্ঠানের মাধ্যমে দেশের সকলের প্রতি বৃক্ষ রোপণের উদাত্ত আহ্বান জানান। প্রয়োজনে দরিদ্র কৃষকদের জন্য ব্যক্তিগত অনুদানের আশ্বাস দেন।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালযয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন এ কে এম শহীদুল হক সাবেক আইজিপি, বাংলাদেশ পুলিশ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ শহীদুল ইসলাম জেলা প্রশাসক ও জেলা মেজিস্ট্রেট, ঢাকা জেলা প্রশাসন।
আলোচনা অনুষ্ঠানের সভাপতিত্ব করেন চিকিৎসা প্রযুক্তিবিদ এসএম সেলিম রেজা মহাসচিব, বাংলাদেশ গ্র্যাজুয়েট রেডিওলজি এন্ড ইমেজিং টেকনোলজিস্ট অ্যাসোসিয়েশন, স্বাগত বক্তব্য প্রদান করেন লায়ন আবুল কালাম আজাদ, সভাপতি, হৃদয়ে ৭১ সাংস্কৃতিক পরিষদ, এছাড়াও বিশেষ অতিথি হিসেবে আরও আলোচনা করেন, এম এ তাহের, ব্যবস্থাপনা পরিচালক, বিডি খামারি ফিড লিমিটেড।
জনাব মোঃ আব্দুর রউফ, যুগ্ম পরিচালক প্রমুখ । এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন শিল্পী ও কলাকুশলীবৃন্দ এবং বিভিন্ন পেশার মানুষ । আলোচনা অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনার পর সকল কার্যক্রমের সমাপ্তি ঘোষণা করা হয় ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ