Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চোয়াল ভেঙেও উজ্জীবিত সউদী ডিফেন্ডার শাহরানি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

 কারো হাতে হাতে ধরা কালেমা খেলা সউদী আরবের পতাকা, গলায় জড়ানো পতাকার তৈরি স্কার্ফ। ছাদখোলা গাড়িতে যুবকেরা উল্লাস করছেন রিয়াদের রাস্তায়, কেউ আবার বিশ্বকাপের রেপ্লিকা নিয়ে ফুটপাতের ওপর আনন্দ করছেন। দৃশ্যটা শুধু রিয়াদে নয়, সউদী আরবজুড়েই যেন ঈদের আনন্দ লেগেছে। কে জানত, এভাবে আর্জেন্টিনাকে স্তব্ধ করে স্বপ্নের মতো বিশ্বকাপ শুরু করবে সউদী আরব? গতপরশু কাতার বিশ্বকাপে গ্রæপ পর্বে নিজেদের প্রথম ম্যাচেই আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপের ইতিহাসেরই বড় অঘটন ঘটিয়েছে সউদী আরব। কাতারের আইকনিক লুসাইল স্টেডিয়ামে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়েছে সউদী। ফিফা তাদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে টুইট করেছে এভাবে, ‘এটা ফিফা বিশ্বকাপের ইতিহাসের অন্যতম বড় অঘটন।’ এমন বিশাল জয় উদযাপনের জন্য গতকাল দেশটিতে ছুটি ঘোষণা করা হয়েছে।
জীবন বাজি ধরে খেলা ইতিহাসগড়া এই জয়ের কাÐারি গোলরক্ষক গোলরক্ষক মোহাম্মাদ আল ওয়াইসের মনটা নিঃসন্দেহে খারাপ। ম্যাচের গুরুত্বপূর্ণ মুহূর্তে তার সঙ্গে সংঘর্ষে যে চোয়ালের হাড় ভেঙে গেছে তাদেরই ডিফেন্ডার ইয়াসের আল শাহরানির! ম্যাচের যোগ করা সময়ে এই ঘটনা ঘটে। গোলরক্ষকের হাঁটুর সঙ্গে আঘাত লাগে শাহরানির মুখের। তখনই মাটিতে লুটিয়ে পড়েন এই ডিফেন্ডার। তবে এত গুরুতর চোটের পরও মাঠে খেলা বন্ধ রাখেননি রেফারি সøাভকো ভিনিসিচ, যা নিয়ে মাঠেই ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে সউদী ফুটবলারদের। টিভির পর্দায় দেখেই ধারণা করা যাচ্ছিল, গুরুতর আঘাত পেয়েছেন তিনি। নাক-মুখ দিয়ে অনর্গল রক্তক্ষরণ হচ্ছিল। এই ডিফেন্ডারকে জরুরি চিকিৎসার জন্য সউদী প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নির্দেশে প্রাইভেট জেটে নিয়ে যাওয়া হয়েছে জার্মানিতে। সেখান থেকে খুব খার সংবাদই এসেছে সউদী আরবের জন্য। সংঘর্ষে চোয়ালের হাড় ভেঙে গেছে শাহরানির।
ঐতিহাসিক জয়ের উদযাপনটা দলের সঙ্গে করতে পারছেন না শাহরানি। বিশ্বকাপ তো শেষই, ঠিক কবে মাঠে ফিরতে পারবেন, সেটাও এখন বলা যাচ্ছে না। এমন অবস্থায় হাসপাতাল থেকেই ঐতিহাসিক জয়ে সউদী আরববাসীকে অভিনন্দন জানিয়েছেন এই ডিফেন্ডার। এমন একটা জয় সউদীর সমর্থকদের প্রাপ্য ছিল বলেও মনে করেন তিনি, ‘সবাইকে নিশ্চয়তা দিকে চাই আমি ঠিক আছি। আমার জন্য দোয়া করবেন। সউদী সমর্থকদের অভিনন্দন। এমন কিছু আপনাদের প্রাপ্য ছিল।’
সউদী আরবের পরের দুই ম্যাচ মেক্সিকো ও পোল্যান্ডের সঙ্গে। গ্রæপ সিতে এক জয় নিয়ে এখন শীর্ষে আছে সবুজ বাজ পাখিরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ