Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

শুরু ১ জানুয়ারি বাণিজ্যমেলা এবারও পূর্বাচলে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

 ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার (ডিআইটিএফ) ২৭তম আসর বসছে ১ জানুয়ারি। এবারও রাজধানীর উপকণ্ঠে নতুন শহর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) অনুষ্ঠিত হবে মাসব্যাপী এই আয়োজন। রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সচিব ইফতেখার আহমেদ চৌধুরী এ তথ্য জানান। তিনি বলেন, আগামী ২০২৩ সালের প্রথম দিন ১ জানুয়ারিতেই আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হবে।
তিনি বলেন, প্রতিবছরের মতো এবারও অনেক দেশ এতে অংশ নেবে। এখন পর্যন্ত সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, কোরিয়া ও ভারত থেকে অনেক প্রতিষ্ঠান মেলায় অংশ নেয়ার বিষয়টি চূড়ান্ত করেছে। আরও বহু দেশ যোগাযোগ করছে। যোগাযোগ ব্যবস্থা আরও ভালো হয়েছে। তাই আশা করছি, গতবারের চেয়ে এবারের আয়োজন অনেক ভালো হবে। মেলায় অংশ নেয়া দেশি-বিদেশি প্রতিষ্ঠানের সংখ্যাও গতবারের চেয়ে বেশি হবে বলে জানান তিনি।
করোনা মহামারি কারণে ২০২০ ও ২০২১ সালে আন্তর্জাতিক বাণিজ্য মেলা আয়োজন করা সম্ভব হয়নি। তবে ২০২২ সালের ১ জানুয়ারি মেলা আয়োজন করা হয়।
ঢাকার প্রাণকেন্দ্র শেরে বাংলা নগর থেকে সরিয়ে প্রথমবারের মতো পূর্বাচলে আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন করা হয় গত বছর। মেলার স্থান পরিবর্তনের কারণে সেবার মেলায় যাতায়াতে ক্রেতা-দর্শনার্থীদের ঝামেলা পোহাতে হয়। এবার যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়ায় সেই ভোগান্তি হবে না বলে প্রত্যাশা ইপিবি সচিবের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমেলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ