Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনকে সামরিক সমর্থন দেয়া অব্যাহত রাখবে ন্যাটো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২২, ৬:৪৯ পিএম

গত সোমবার ন্যাটোর মহাসচিব ইয়েন্স স্টলটেনবার্গ স্পেনে ন্যাটো সম্মেলনে বলেন, ন্যাটো ইউক্রেনকে সামরিক সমর্থন দেয়া অব্যাহত রাখবে।

তিনি আরও বলেন, আগামী বছরের জুলাই মাসে লিথুয়ানিয়ায় শীর্ষ সম্মেলনের সময়, ন্যাটোর সদস্যদেশগুলোর প্রতিরক্ষা বাজেট বাড়ানোর প্রস্তাব উঠতে পারে। বর্তমানে ন্যাটোর সদস্যদেশগুলো বাজেটের ২ শতাংশ সামরিক খাতে ব্যয় করে থাকে।

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন সংঘাত শুরুর পর থেকেই ন্যাটো ইউক্রেনকে সামরিক সহায়তা দিয়ে আসছে। কোনো কোনো ন্যাটো সদস্য প্রতিরক্ষা ব্যয় ইতোমধ্যেই বাড়িয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে জার্মান চ্যান্সেলর প্রতিরক্ষা ব্যয় বাড়ানোর কথা ঘোষণা করেন এবং পোল্যান্ডও ২০২৩ সাল পর্যন্ত সামরিক খাতে ব্যয় জিডিপি-র ৩ শতাংশ পর্যন্ত বাড়ানোর পরিকল্পনা করেছে।

এদিকে, রাশিয়া এবং ইউক্রেনের মধ্যকার চলমান সংঘাতে ইউক্রেনকে আরো সামরিক সমর্থন দেয়ার জন্য দাবি জানিয়েছে ন্যাটোর পার্লামেন্টারি অ্যাসেম্বলি। এছাড়া, রাশিয়ার বিরুদ্ধে সেনা মোতায়নের ব্যাপারে যে সীমাবদ্ধতা রয়েছে তার অবসান ঘটানোরও দাবি জানিয়েছে অ্যাসেম্বলি। সোমবার এই ঘোষণা পাস হয়েছে তবে এটি সদস্য দেশগুলোর জন্য মানা বাধ্যতামূলক নয়। সূত্র: সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ