Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনে তৈরি হল বিশ্বের বৃহত্তম সামুদ্রিক বাতাস টারবাইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২২, ৬:৪৮ পিএম

আজ (বুধবার) চীনের নিজস্ব প্রযুক্তির ১৬ মেগাওয়াট সামুদ্রিক বাতাস টারবাইন দেশটির ফুচিয়ান প্রদেশের সানশিয়া সামুদ্রিক বায়ুশক্তির আন্তর্জাতিক শিল্প পার্কে তৈরি হয়েছে।

এ বাতাস টারবাইনের ইমপেলারের ব্যাস ২৫২ মিটার, এবং ইমপেলারের সুইপিং এরিয়া প্রায় ৫০ হাজার বর্গ মিটার, যা প্রায় সাতটি স্ট্যান্ডার্ড ফুটবল মাঠের সমান। এর হাবের উচ্চতা ১৪৬ মিটার, যা একটি ৫০-তলা ভবনের উচ্চতার সমান।

এটি বর্তমান বিশ্বের সবচেয়ে বড় একক ইউনিট ক্ষমতার বৃহত্তম ইম্পেলার ব্যাসের অধিকারী প্রতি মেগাওয়াটে সবচেয়ে হালকা ওজনের বাতাস টারবাইন। এটি চীনের সামুদ্রিক বাতাস শক্তির উচ্চ মানের যন্ত্রপাতি উৎপাদন ক্ষমতার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি এবং বিশ্বে চীনকে সংশ্লিষ্ট ক্ষেত্রে নেতৃত্বের আসনে সমাসীন করেছে।

একটি ১৬ মেগাওয়াট সামুদ্রিক বাতাস টারবাইন রেট করা কাজের অবস্থার অধীনে একটি একক ইউনিটের প্রতিটি ঘূর্ণনের জন্য ৩৪.২ কিলোওয়াট ঘণ্টা তৈরি করতে পারে এবং গড়ে প্রতিবছর ৬৬ মিলিয়ন কিলোওয়াট ঘণ্টার বেশি পরিষ্কার বিদ্যুৎ উৎপাদন করতে পারে। তা ৩৬ হাজার তিনজনের পরিবারের বার্ষিক চাহিদা মেটাতে পারে। তা ছাড়া, প্রায় ২২ হাজার টন স্ট্যান্ডার্ড কয়লা বাঁচাতে পারে এবং প্রায় ৫৪ হাজার টন কার্বন ডাই-অক্সাইড নির্গমন কমাতে পারে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ