Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আচার মেনে বিড়ালের বিয়ে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

অষ্টাদশ শতকের শেষের দিকে এবং ঊনবিংশ শতকের গোড়ায় বাঙালি বাবু সংস্কৃতিতে চারপেয়ে পোষ্যদের বিয়ে দেওয়ার ঘটনার উল্লেখ রয়েছে। বিভিন্ন বাংলা সাহিত্যে পোষ্য বিড়ালের বিয়ের অনুষ্ঠানের বিবরণ রয়েছে। শুধু পোষ্যদেরই নয়, গাছেদেরও বিয়ে দেওয়া হতো ওই সময়ে। বাবু সংস্কৃতি লোপ পাওয়ার সঙ্গে সঙ্গে শখে বিড়ালের বিয়ে দেওয়ার চলও গায়েব হয়ে যায়। কিন্তু ভারতের নানা প্রান্তে এখনও পোষ্যদের বিয়ে দেওয়া হয়।
সম্প্রতি এমনই এক ঘটনা সামনে এসেছে। বাড়িতে বিয়ের সানাই বাজছে। চারদিকে সাজ সাজ রব। নিজের ছেলেমেয়েদের বিয়ে দিচ্ছেন গুরুগ্রামের দুই দম্পতি। কিন্তু এ বিয়ে সাধারণ হয়েও যেন অসাধারণ। বিয়েতে বর-কনের পিঁড়িতে বসে রয়েছে দুই চারপেয়ে। এক হয়ে যাচ্ছে তাঁদের চার পা। সমস্ত সামাজিক রীতি-নীতি মেনেই আয়োজন করা হয়েছিল বিয়ের অনুষ্ঠান। রোববার গুরুগ্রামের পালাম বিহার এলাকার জৈল সিংহ কলোনিতে এই ঘটনা ঘটেছে।

কনের নাম সুইটি। সবিতা ওরফে রানি দত্তক নিয়েছিলেন সুইটিকে। তার স্বামী রাজা একজন চা বিক্রেতা। এক সাক্ষাৎকারে রাজা জানিয়েছেন, তিনি এবং তার স্ত্রী রানি তিন বছর আগে সুইটিকে দত্তক নিয়েছিলেন। রাজা নিয়মিত মন্দিরে গিয়ে রাস্তার পশু-পাখিদের খাবার খাওয়াতেন। এক দিন, সুইটি তাকে অনুসরণ করে বাড়ি চলে আসে। তার পরেই তাকে বাড়িতে রেখে দেন রাজা এবং রানি।সূত্র : এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ