Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গ্লানি ভোলার মিশন স্পেনের

জাহেদ খোকন | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

বিশ্বকাপে আগের দুই আসরের ব্যর্থতা ভুলে এবার কাতারে শুরু থেকেই এগিয়ে যেতে চায় সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন। অন্যদিকে ম্যাচ বাই ম্যাচ ইতিবাচক ফলাফল করে নক আউট পর্বের পথে থাকতে চায় কোস্টারিকা। কাতার বিশ্বকাপের ‘ই’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে এ দুই দল মুখোমুখি হচ্ছে আজ। দোহার আল থুমামা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে স্পেন-কোস্টারিকা ম্যাচটি।
সম্ভাব্য সেরা দল হিসেবে এবারের বিশ্বকাপটা শুরু করতে চাইলেও ২০১০ সালে প্রথম বিশ্বকাপ শিরোপা জেতার পর গত দুই আসরে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি স্প্যানিশরা। ১২ বছর আগে বিশ্বকাপ জয়ী দলটি ২০০৮ ইউরো ছাড়াও ২০১২ সালেও ইউরোপীয়ান সর্বোচ্চ আসরের শিরোপা অক্ষুন্ন রেখেছিল। ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত পরপর তিনটি বড় শিরোপা জয়ী স্পেনকে কোনভাবেই আটকাতে পারেনি বিশ্বের অন্যান্য শীর্ষ দলগুলো। কিন্তু এরপর থেকেই যেন স্পেন তাদের স্বাভাবিক ছন্দ হারাতে থাকে। ফলে ক্রমেই তারা শীর্ষ স্থান থেকে দুরে সরে যায়। আট বছর আগে বিশ্বকাপের গ্রæপ পর্ব থেকে বিদায় নেয়া স্পেন ওই পর্বের তিনটি ম্যাচের দু’টিতেই হেরেছিল। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে অবশ্য শেষ ১৬’তে খেলেছিল তারা। অবশ্য সেখানে স্বাগতিক রাশিয়ার বিপক্ষে পেনাল্টি শ্যুট আউটে হেরে বিদায় নিতে হয় তাদের। কিন্তু ইউরো ২০২০’এ ফের নতুনভাবে ফিরে এসে শেষ চারের টিকিট নিশ্চিত করেছিল স্পেন। নিজেদের সেরাটা দিতে এবারও মুখিয়ে আছে লুইস এনরিকের দল। প্রস্তুতিটাও সেভাবেই সেরে নিয়ে এখন মাঠের নামার অপেক্ষায় তারা।
গত বৃহস্পতিবার শেষ প্রস্তুতি ম্যাচে জর্ডানকে ৩-১ গোলে হারিয়েছে স্প্যানিশরা। গত সেপ্টেম্বরে উয়েফা নেশন্স লিগে গ্রæপ পর্বের শেষ ম্যাচে পর্তুগালকে ১-০ গোলে হারিয়ে লিগ-এ’র গ্রæপ-২ থেকে শীর্ষস্থান পেয়ে করে নেশন্স লিগের সেমি নিশ্চিত করেছিল স্পেন। ইউরোপীয়ান বাছাই পর্বে গ্রæপ ‘বি’তেও সহজেই শীর্ষে থেকেই কাতারের টিকিট পেয়েছে তারা। বাছাই পর্বে রেকর্ড ছয় জয় এবং একটি করে ড্র ও হারসহ আট ম্যাচে ১৯ পয়েন্ট পেয়েছিল এনরিকের দল। স্পেন দলে অবশ্য ইনজুরি নিয়ে দু:শ্চিন্তা ছিল। বিশ্বকাপের ঠিক আগে ইনজুরির কারণে দল থেকে ছিটকে যান হোসে গায়া। তার স্থানে নতুন করে দলভূক্ত হন আলেহান্দ্রো বাল্ডে। যদিও সবকিছু পেছনে ফেলে পুরোপুরি ফিট একটি দল নিয়েই কোস্টারিকার মুখোমুখি হচ্ছে স্পেন। তবে ফরোয়ার্ড লাইন নিয়ে এনরিকেকে কিছুটা হলেও দ্বিধায় থাকতে হচ্ছে। তরুণ ফরোয়ার্ড আনসু ফাতির সঙ্গে ফেরান তোরেস ও আলভারো মোরাতাকেই হয়তো শেষ পর্যন্ত স্পেনের মূল একাদশে দেখা যাবে। ২৭ গোল করা মোরাতা এই মুহূর্তে দলের সর্বোচ্চ স্কোরার। মধ্যমাঠটা পুরোই বার্সেলোনাময়, গাভি, পেড্রির সঙ্গে আরো রয়েছেন সার্জিও বাসকুয়েটস। রক্ষনভাগে অমারিক লাপোর্তের সঙ্গে থাকবেন প’তোরেস। আর গোলবার সামলাবেন উনাই সিমন। ৪-৩-৩ ফর্মেশনে ফুল ব্যাক হিসেবে জায়গা ধরে রাখার সম্ভাবনা রয়েছে দানি কারভাহাল ও জোর্দি আলবার।
অন্যদিকে ১৯৯০ সালে প্রথমবারের মত বিশ্বকাপে খেলতে এসে ওই আসরে শেষ ১৬’তে জায়গা পেয়েছিল কনকানাফ অঞ্চলের দল কোস্টারিকা। যদিও ২০০২ ও ২০০৬ সালের আসরে গ্রæপ পর্ব থেকে বিদায় নিয়েছিল তারা। চার বছর আগেও গ্রæপ পর্ব থেকে বিদায় নেয়া কোস্টারিকা ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে বিস্ময়করভাবে কোয়ার্টার ফাইনালে খেলেছিল। বিশ্বকাপে এটাই তাদের সেরা সাফল্য। ব্রাজিল বিশ্বকাপে উরুগুয়ে, ইতালি ও ইংল্যান্ডের মতো সেরা দলগুলোকে টপকে গ্রæপ ‘ডি’ থেকে শীর্ষ দল হিসেবে নক আউট পর্বে যায় কোস্টারিকা। আর নক আউট পর্বে প্রথম ম্যাচে পেনাল্টিতে গ্রীসকে হারিয়ে শেষ আট নিশ্চিত করে। কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের সঙ্গে অবশ্য পেরে উঠেনি কোস্টারিকানরা। নির্ধারিত ও অতিরিক্ত সময়ের খেলা গোলশূন্য ড্র হলেও টাইব্রেকারে ৪-৩ গোলে জিতে শেষ আটে পৌঁছায় ডাচরাই।
এবার বিশ্বকাপের শেষ প্রস্তুতি ম্যাচে আফ্রিকান জায়ান্ট নাইজেরিয়াকে ২-০ গোলে হারিয়ে আত্মবিশ^াসী থেকেই আজ স্পেনকে মোকাবেলা করছে কোস্টারিকা। সব ধরনের প্রতিযোগিতায় শেষ ১৩টি ম্যাচের মাত্র একটিতে হারার কারণেই স্পেনের বিপক্ষে বাড়তি অনুপ্রেরণা যোগাচ্ছে কোস্টারিকানদের। দলের প্রধান কোচ লুইস ফার্নান্দো সানচেজ এনিয়ে তৃতীয় বিশ্বকাপে কোস্টারিকার কোচের ভূমিকায় ডাগ আউটে থাকবেন। এর আগে বিশ্বকাপে তার অধীনে ইকুয়েডর ও হন্ডুরাস খেলেছে। গত জুন মাসে ইন্টারকন্টিনেন্টাল প্লে-অফে নিউজিল্যান্ডের বিপক্ষে ১-০ গোলের জয়ের পরপরই নতুন চুক্তিতে স্বাক্ষর করেন ৬২ বছর বয়সী কলম্বিয়ান এই কোচ। এবারের বিশ্বকাপে সর্বশেষ দল হিসেবে কাতারের টিকিট পেয়েছে কোস্টারিকা। স্পেনের বিপক্ষে ইতিবাচক ফলাফল হলে আগামী ২৭ নভেম্বর জাপানের বিপক্ষে পরের ম্যাচে ফেভারিট হিসেবে মাঠে নামবে সানচেজের শিষ্যরা।
কোস্টাররিকার জন্য কোচও স্পেনের মতো ৪-৩-৩ ফর্মেশনই চিন্তা করেছেন। তবে বলের পজিশনে নিজেদের নিয়ন্ত্রণে না থাকলে ফর্মেশন পাল্টে ৪-৫-১ হয়ে যেতে পারে। কেইলর নাভাসের মত গোলরক্ষক নিয়ে নি:সন্দেহে অনেকটা নিশ্চিত থাকতে পারে কোস্টারিকা। রক্ষণভাগের মাঝামাঝিতে অস্কার ডুয়ার্তের সঙ্গে ফ্রান্সিসকো কালভোর থাকার সম্ভাবনাই বেশী। ফুল ব্যাকে কার্লোস মার্টিনেজ ও ব্রায়ান ওভিডিও খেলবেন বলে ইঙ্গিত পাওয়া গেছে। জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ১৫৫ ম্যাচ খেলা ৩৪ বছর বয়সী অভিজ্ঞ মিডফিল্ডার সেলসো বোরগেস ডানদিকের জায়গা পূরণ করবেন। আর আক্রমনভাগের নেতৃত্বে থাকবেন ১১৯ ম্যাচে ২৫ গোল করা আর্সেনালের সাবেক অ্যাটাকার জোয়েল ক্যাম্পবেল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ