Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম

ইরাকে হতাহত ৩০
ইরাকের দুহোক প্রদেশে অবস্থিত একটি বেকারিতে গ্যাস বিস্ফোরণে অন্তত ৩০ জন হতাহত হয়েছে। এর মধ্যে চার জন নিহত এবং ২৬ জন আহত হয়েছে। মঙ্গলবার সকালে স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ বিস্ফোরণ ও হতাহতের বিষয়টি নিশ্চিত করেছে। দুর্ঘটনার শিকার ভবনটিতে আলাদা ফ্লোরে একটি ছাত্রাবাসও রয়েছে বলে জানা গেছে। ইরাকের কুর্দি আঞ্চলিক সরকারের (কেআরজি) স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, বিস্ফোরণে আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। আনাদোলু এজেন্সি।

কলম্বিয়ায় নিহত ৮
কলম্বিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর মেডেলিনের আবাসিক এলাকায় ছোট একটি বিমান বিধ্বস্ত হয়ে ৮ জন নিহত হয়েছে। টুইটারে মেডেলিনের মেয়র দানিয়েল কিন্তেরো ঘটনাটি নিশ্চিত করেছেন। নগরীর জরুরি বিভাগের কর্মীরা ঘটনাস্থলে উদ্ধারকাজ চালাচ্ছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা। এক টুইটে জরুরি বিভাগ জানিয়েছে, ৮ আরোহীসহ বিমানটি নগরীর বেলেন রোসালিস এলাকায় পড়েছে এবং এতে অন্তত একটি বাড়ি বিধ্বস্ত হয়েছে। আরোহীদের মধ্যে ছয় যাত্রী ও দুই ক্রু সদস্য ছিলেন। তাদের সবার মৃত্যু হয়েছে। রয়টার্স।


জনপ্রিয়তা হারাচ্ছেন
স্থানীয় গণজরিপ সংস্থা রিয়েলমিটার প্রকাশিত এক সমীক্ষার ফলাফল বলছে, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সিওক-ইউলের প্রতি সেদেশের জনগণের সমর্থনের বর্তমান হার ৩৩.৪ শতাংশ, যা গত সপ্তাহ থেকে ১.২ শতাংশ কম। তা ছাড়া, দক্ষিণ কোরিয়ার ৬৩.৮ শতাংশ নাগরিক প্রেসিডেন্ট ইউন সিওক-ইউলের প্রশাসনের কার্যক্রম সম্পর্কে নেতিবাচক মতামত দিয়েছেন। গত ১৪ থেকে ১৮ নভেম্বর দক্ষিণ কোরিয়ার ২৫১৬ জন প্রাপ্তবয়স্ক নাগরিকের মধ্যে এ সমীক্ষা পরিচালিত হয়। রাজনৈতিক দলগুলোর সমর্থনের দিক থেকে বৃহৎ বিরোধী দল তথা কমন ডেমোক্রেটিক পার্টির প্রতি জনসমর্থনের হার ৪৮.১ শতাংশ, যা তার আগের সপ্তাহের তুলনায় ১.৩ শতাংশ বেশি। সিআরআই।


প্রশংসায় জাপানিরা
২০১৮ সালের বিশ্বকাপের শেষ ষোল’র লড়াইয়ে বেলজিয়ামের কাছে হেরে বাদ পড়েছিল জাপান। নিজ দলের এমন হারের পরেও নিজেদের ‘ক্লাস’ দেখাতে ভুল করেনি জাপান সমর্থকরা। তারা স্টেডিয়াম ছাড়ার আগে সকল ময়লা পরিষ্কার করে গিয়েছিলেন। সেসময় বিশ্বজুড়ে তাদের এমন আচরণ সে সময় প্রশংসিত হয়েছিল। ২০২২ সালের কাতার বিশ্বকাপেও দেখা গেলো জাপান সমর্থকদের সেই চিরচেনা রূপ। আল বাইত স্টেডিয়ামে কাতার বনাম ইকুয়েডর ম্যাচের পর দেখা গেলো জাপানিরা এর ময়লা পরিষ্কার করছে। তাদের এই কাজে বিস্মিত সকল ফুটবল ভক্তরা। রয়টার্স।


আর্জেন্টাইন নারী
কাতারে ফিফা বিশ্বকাপ ফুটবলের সরাসরি স¤প্রচারের সময় আর্জেন্টিনার একজন টিভি সাংবাদিকের সব কিছু ছিনিয়ে নিয়েছে দুর্বৃত্তরা। এ বিষয়ে পুলিশের জবাবে বিস্মিত হয়েছেন তিনি। টুর্নামেন্টের প্রথম দিনেই তিনি সরাসরি খবর দেয়ার সময় ছিনতাইয়ের শিকারে পরিণত হয়েছেন। এতে এক ভয়াবহ অভিজ্ঞতা হয়েছে তার। অনলাইন এ খবর দিয়ে বলেছে, তিনি একজন নারী সাংবাদিক। নাম ডোমিনিক মেটজার। ঘটনা নিয়ে তিনি পুলিশে অভিযোগ করেছিলেন। তারা তাকে পূর্ণ সাহায্য সহযোগিতার আশ্বাস দিয়েছে। তারা বলেছে, কাতার উচ্চ নিরাপত্তা সম্বলিত ক্যামেরা বসিয়েছে। তাই ছিনতাইকারীকে অল্প সময়ের মধ্যে খুঁজে বের করা হবে। এনডিটিভি।


কঙ্কাল নিলাম
হংকংয়ে নিলামে উঠল লাখো বছরের পুরনো ডাইনোসরের কঙ্কাল। অনেকেই আগ্রহ দেখিয়ে তা কিনতে এসেছেন কিন্তু বাধা দিলেন বিজ্ঞানীরা। তাদের দাবি এই কঙ্কাল নকল! আর এখানেই বাতিল হয়ে যায় এই নিলাম। প্রতিবেদনে বলা হয়, নিলামের আয়োজন করেছিল হংকংয়ের নিলাম সংস্থা ক্রিস্টিজ। তারা ৬ কোটি ৭০ লাখ বছর আগে বেঁচে থাকা একটি টাইরানোসরাস রেক্স (টি-রেক্স) প্রজাতির ডাইনোসরের কঙ্কাল বিক্রির চেষ্টা করছিল। মার্কিন ফসিল ইন্সটিটিউট ‘শেন’ নামের কঙ্কালের একটি অংশ নিয়ে সন্দেহ প্রকাশ করার পর নিলামটি বাতিল করা হয়। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ