Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

লেবাননকে ৫৪০ কোটি ডলার দেবে বিশ্ব খাদ্য কর্মসূচি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২২, ৭:০২ পিএম

আগামি তিন বছরে লেবাননের ৫.৪ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা দেয়ার পরিকল্পনা হাতে নিয়েছে জাতিসংঘের খাদ্য সহায়তা সংক্রান্ত সংস্থা বিশ্ব খাদ্য কর্মসূচি।

লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি গতকাল (সোমবার) এ তথ্য জানিয়েছেন। লেবাননের মন্ত্রী পর্যায়ের সম্মেলনে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, এই পরিকল্পনার অর্ধেক অর্থ দেশটির দরিদ্র পরিবারগুলোকে দেয়া হবে, এবং বাকি অর্থ দেয়া হবে লেবাননে থাকা সিরীয় শরণার্থীদের।

তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নাজিব মিকাতি এবং ডব্লিউএফপির লেবানন অফিস প্রতিনিধি আবদুল্লাহ আলওয়ারদাতের মধ্যে বৈঠকের পর এই ঘোষণা আসে। আলওয়ারদাত বলেন, এই সহায়তা প্রায় ১০ লাখ লেবানিজ এবং ১০ লাখ সিরীয় উদ্বাস্তুদের কাছে প্রসারিত করা হবে। মিকাতি বলেন, এই সাহায্যকে ‘লেবানিজ ও সিরিয়ান উদ্বাস্তুদের মধ্যে সমানভাবে ভাগ করা উচিত’।

আমদানির উপর ব্যাপকভাবে নির্ভরশীল লেবাননের জনসংখ্যা প্রায় ৬০ লাখ। তাদের মধ্যে এক মিলিয়নেরও বেশি সিরীয় শরণার্থী রয়েছে যারা গত দশকে তাদের দেশের গৃহযুদ্ধ থেকে পালিয়ে গেছে এবং দারিদ্র্যের মধ্যে বসবাস করছে। এদিকে, লেবাননে তিন দশকের মধ্যে প্রথম কলেরার প্রাদুর্ভাব সীমান্ত এলাকায় সিরীয় শরণার্থী শিবিরগুলিকে বিশেষভাবে আঘাত করেছে।

ডব্লিউএফপি একবার প্রতি বছর লেবাননে ৭০ কোটি ডলার খাদ্য সহায়তা বরাদ্দ করেছিল এবং ২০২২ সালে তা ১৩০ কোটি ডলারে উন্নীত করেছিল। এর মধ্যে শিশু এবং কৃষকদের সহায়তা অন্তর্ভুক্ত রয়েছে। এখন, তারা ২০২৩-২০৫ সময়ের জন্য ৫৪০ কোটি ডলার বরাদ্দ রেখেছে বলে মিকাতি জানিয়েছেন। সূত্র: দ্য ন্যাশনাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ