Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আলেপ্পোকে কসাইখানা বানানোর পরিকল্পনা সফল হবে না : ওবামা

| প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে হুঁশিয়ার করে বলেছেন, আলেপ্পোকে কসাইখানায় রূপান্তরের জন্য তিনি যে পরিকল্পনা নিয়ে এগুচ্ছেন সেই পরিকল্পনা সফল হবে না। বছরের শেষ সংবাদ সম্মেলনে তিনি বলেন, আলেপ্পোতে সিরিয়া, রাশিয়া ও ইরানের নৃশংসতার বিরুদ্ধে বিশ^ ঐক্যবদ্ধ। সিরিয়ার আলোপ্পোতে আটকে পড়া বেসামরিক লোক এবং বিদ্রোহীদের অন্য শহরে স্থানান্তরের প্রক্রিয়া স্থগিত করেছে দেশটির সরকার। শুক্রবার সিরিয়া সরকারের পক্ষ থেকে এই ঘোষণা দেয়া হয়। স্থানান্তর প্রক্রিয়ার সঙ্গে যুক্ত একজন সরকারি কর্মকর্তা জানান, অপসারণ প্রক্রিয়ায় ‘বাধা’ আসায়  দেশটির সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। একই সঙ্গে বিদ্রোহীদের বিরুদ্ধে অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘনের অভিযোগও আনা হয়েছে সরকারের পক্ষ থেকে। প্রেসিডেন্ট ওবামা সিরীয় প্রেসিডেন্টের এই উদ্যোগে ক্ষোভ প্রকাশ করেছেন। গত মঙ্গলবার বিদ্রোহীদের কাছ থেকে পূর্ব আলেপ্পো দখলে ১৫ নভেম্বর শুরু হওয়া সরকারি অভিযান শেষের ঘোষণা দেয় রাশিয়া। সেই সময় রুশ ও তুরস্কের মধ্যস্থতায় একটি অস্ত্রবিরতি চুক্তিও স্বাক্ষরিত হয়। কিন্তু বুধবারই অস্ত্রবিরতি চুক্তি ভেঙে পড়ে ব্যাপক সংঘর্ষ হয় বিদ্রোহী এবং সরকারি বাহিনীর মধ্যে। পরে বৃহস্পতিবার থেকে আবারো অস্ত্রবিরতির সিদ্ধান্ত নেয়া হয় এবং এই অঞ্চল থেকে বিদ্রোহী ও বেসামরিক লোকদের নিরাপদে সরিয়ে নেয়ার ব্যাপারে ঐক্যমত সৃষ্টি হয়।
আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ‘রেডক্রস’-এর সহায়তায় গত বৃহস্পতিবার দিনভর বিদ্রোহী এবং বেসামরিক লোকদের বাস ও অ্যাম্বুলেন্সে করে অন্যত্র সরিয়ে নেয়া হয়। শুক্রবার একজন তুর্কি কর্মকর্তা ইতোমধ্যে শহরটি থেকে প্রায় আট হাজার অধিবাসীকে সরিয়ে নেয়ার কথা জানান। আর রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, তিন হাজার বিদ্রোহীসহ কমপক্ষে ছয় হাজার লোক ইতোমধ্যে আলেপ্পো ছেড়েছে। জাতিসংঘ জানিয়েছে, এখনো শহরটিতে কমপক্ষে ৫০ হাজার লোক আটকা পড়ে আছে। আল জাজিরা, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ