Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদী আরবে ১০ দিনে ১২ অপরাধীর শিরশ্ছেদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২২, ৫:২৫ পিএম

গত ১০ দিনে মাদক সংক্রান্ত অপরাধে ১২ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সউদী আরব প্রশাসন। দোষীদের অধিকাংশকে শিরশ্ছেদ করা হয়েছে বলে জানা গিয়েছে। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলি এর নিন্দা করেছে। মাঝে মৃত্যুদণ্ড সংখ্যা কমানো হবে বলে জানানো হয়েছিল সউদী প্রশাসনের তরফে। যদিও সম্প্রতি তা বেড়ে গিয়েছে।

মাদক পাচারের অভিযোগ যে ১২ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে সম্প্রতি, তাদের মধ্যে ৩ জন পাকিস্তানি, ৪ জন সিরীয়, ২ জন জর্ডানের নাগরিক এবং বাকি ৩ জন সউদী আরবেরই বাসিন্দা। শুধু চলতি বছরেই ১৩২ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সউদী প্রশাসন। যা ২০২০ ও ২০২১-এর মৃত্যুদণ্ডের মোট সংখ্যার চেয়ে বেশি। চলতি বছরের মার্চ মাসে খুন, সন্ত্রাসবাদ-সহ নানা অপরাধে জড়িত ৮১ জন অপরাধীকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। এই অবস্থায় উদ্বেগ প্রকাশ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলি।

বছর কয়েক আগে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান জানিয়েছিলেন, সউদী প্রশাসন মৃত্যুদণ্ড কম করার বিষয়ে উদ্যোগ নিচ্ছে। একমাত্র হত্যার আসামিদের ক্ষেত্রেই মৃত্যুদণ্ড কার্যকর হবে। যদিও চলতি বছরের চরম শাস্তির হিসেব এই দাবিকে মিথ্যে প্রমাণিত করছে।

গোটা ঘটনায় সউদী আরবের একটি মানবাধিকার সংগঠনের কর্মী বক্তব্য, ‘মোহাম্মদ বিন সালমান একাধিকবার মৃত্যুদণ্ড কম করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। শুরুতে এই বিষয়ে কিছু উদ্যোগও নেওয়া হচ্ছিল প্রশাসনের তরফে। কিন্তু আজকে দেখা যাচ্ছে সউদী শাসনের একটা রক্তাক্ত বছর শেষ হচ্ছে। মাদক সংক্রান্ত ক্ষেত্রে চরম শাস্তি দেওয়া হবে না বলা হয়েছিল, অথচ চলতি বছরে সেই প্রতিশ্রুতি রাখা হয়নি। একাধিক ব্যক্তিকে মাদক সংক্রান্ত বিভিন্ন কারণে চরম শাস্তি দেয়া হয়েছে।’ সূত্র: দ্য মিরর।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ