Inqilab Logo

সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪, ০১ আশ্বিন ১৪৩১, ১২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পোল্যান্ড-মেক্সিকোর হুঙ্কার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম

পোল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে আজ বিশ্বকাপ মিশন শুরু হচ্ছে ‘সি’ গ্রুপের দল মেক্সিকোর। কাতারের দোহায় বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে ম্যাচটি। এবারের বিশ্বকাপে পোল্যান্ড-মেক্সিকোর লক্ষ্য অভিন্ন। তারা গ্রুপ পর্বে ভালো খেলা উপহার দিয়ে নক আউট পর্ব নিশ্চিত করতে চায়। টুনামেন্টের শুরু থেকেই নিজেদের সেরাটা দিয়ে লড়াই করতে চায় দু’দলই।
এ নিয়ে টানা অষ্টমবারের মতো বিশ্বকাপে খেলছে মেক্সিকো। এর মধ্যে গত সাতটি আসরেই শেষ ১৬ থেকে বিদায় নিতে হয়েছে তাদের। মেক্সিকোর আর্জেন্টাইন কোচ জেরার্ডো মার্টিনোর লক্ষ্য এবার সেই ধারা ভেঙ্গে আরেকটু এগিয়ে যাওয়া। ২০১৯ সালের জানুয়ারি মাসে মেক্সিকো দলের দায়িত্ব নেন মার্টিনো। ৬০ বছর বয়সী আর্জেন্টিনার সাবেক এই কোচ ২০১৪ সালে মেসিদের দায়িত্ব নেয়ার আগে এক মৌসুম বার্সেলোনার সঙ্গে ছিলেন। তার দায়িত্বগ্রহণের বছরই ফাইনালে যুক্তরাষ্ট্রকে হারিয়ে অষ্টম গোল্ডকাপ শিরোপা ঘরে তুলেছিল মেক্সিকো। দুই বছর পরে তাদেরকে হারিয়ে মধুর প্রতিশোধ নিয়েছিল যুক্তরাষ্ট্র। কনকাকাফ অঞ্চলের বাছাই পর্বের শেষ দিনে এল সালভাদোরকে ২-০ গোলে হারিয়ে সমান পয়েন্ট পেয়ে কানাডার সঙ্গে যৌথভাবে শীর্ষে থেকে বিশ্বকাপের প্লে-অফ খেলার সুযোগ পেয়েছিল মেক্সিকো। বাছাই পর্বে তারা কোস্টারিকাকে তিন পয়েন্টের ব্যবধানে পিছনে ফেলে। ১৯৮৬ সালে ঘরের মাঠের বিশ্বকাপের পর শেষ আটে জায়গা করে নেয়ার স্বপ্ন এখনো অধরাই রয়ে গেছে মেক্সিকানদের। তাই এবার পোল্যান্ডের বিপক্ষে গ্রুপের প্রথম ম্যাচটা তাদের স্বপ্নপূরণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মনে করে পুরো মেক্সিকো দল।
মেক্সিকোর হয়ে ২৯ গোল করা তারকা স্ট্রাইকার রাউল জিমেনেজ প্রায় তিন মাস পরে সুইডেনের বিপক্ষে গত বুধবারের প্রীত ম্যাচে বদলী হিসেবে মাঠে নেমেছিলেন। ৩১ বছর বয়সী জিমিনেজ আগস্টে উল্ফসের হয়ে খেলতে গিয়ে উরুর ইনজুরিতে পড়েন। আজকের ম্যাচে জিমিনেজ যদি সাইড বেঞ্চে থাকেন তবে মূল একাদশে খেলতে প্রস্তুত হেনরি মার্টিন। এদিকে গোঁড়ালির ইনজুরির কারণে ইতোমধ্যে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন জেসুস করোনা
অন্যদিকে পোল্যান্ডও ১৯৮৬ মেক্সিকো বিশ^কাপের পর গ্রুপ পর্বের বাঁধা টপকাতে পারেনি। গত তিনটি ২০০২, ২০০৬ ও ২০১৮ বিশ্বকাপে গ্রুপ পর্বেই হোঁচট খেয়েছিল পোল্যান্ড। প্রতি আসরেই একটি ম্যাচে জয় ও দুটিতে হেরে বিদায় নিতে হয়েছে তাদের। এবার নক আউট পর্বে যেতে গ্রুপের ফেভারিট আর্জেন্টিনার পর অন্তত দ্বিতীয় স্থানটা নিশ্চিত করতে চায় পোলিশরা। এর আগে ১৯৭৪ ও ১৯৮২ সালে তৃতীয় স্থানে থেকে বিশ্বকাপ শেষ করা ছিল এখন পর্যন্ত সেরা অর্জন পোল্যান্ডের। লেগিয়া ওয়াস’র সাবেক বস সিজেল মিশিনিউইজ চলতি বছরের শুরুতে পোল্যান্ড দলের প্রধান কোচের দায়িত্ব পান। প্লে-অফে সুইডেনকে ২-০ গোলে হারিয়ে কাতারের টিকিট পাবার পর মিশিনিউইজ রাতারাতি পোল্যান্ডের জাতীয় নায়কে পরিণত হন। দলের লিজেন্ড ফরোয়ার্ড রবার্ট লিওয়ানদোস্কির ভাল পারফরমেন্সের উপর অনেক কিছুই নির্ভর করছে তাদের। বড় টুর্নামেন্টে ভাল একটি ফলাফলের আশায় সবাই তাকিয়ে আছে লেভার দিকে। চার বছর আগে গ্রুপ পর্বের একটি ম্যাচেও গোল করতে না পারা লিওয়ানদোস্কি এবার বিশ্বকাপে প্রথম গোলের সন্ধানে রয়েছেন। ৩৪ বছর বয়সী এই তারকা স্ট্রাইকার গোলখরা কাটানোর জন্য বদ্ধপরিকর। মেক্সিকোর বিপক্ষে প্রথম ম্যাচেই লক্ষ্যপূরণ করতে চান তিনি। এই ম্যাচে জিতে বিশ্বকাপের শুরুটা ভাল করাই এখন পোল্যান্ডের সামনে মূল চ্যালেঞ্জ। ইনজুরির কারণে পোল্যান্ডের বিশ্বকাপ দল থেকে বাদ পড়েছেন বারতোমিয়ে ড্রাগোভস্কি, জাসেক গোরালাস্কি ও এ্যাডাম বুকসা। তারপরও জয় পেতে আশাবাদী তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ