Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংগীত না গেয়ে ইরানের বিক্ষোভ!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

দেশে চলছে সরকারবিরোধী তীব্র বিক্ষোভ। বিশ্বকাপে এই বিষয়ে ইরান দলের অবস্থান কেমন হয়, দেখার জন্য কৌতুহল নিয়ে অপেক্ষায় ছিলেন অনেকে। প্রথম ম্যাচেই ফুটবলাররা জানিয়ে দিলেন নিজেদের অবস্থান। নিজেদের প্রথম ম্যাচে জাতীয় সংগীত না গেয়ে আন্দোলনের প্রতি সমর্থন জানালেন তারা। গতকাল ‘বি’ গ্রুপে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ শুরুর আগে স্টেডিয়ামে ইরানের জাতীয় সংগীত বাজানোর সময় ঠোঁট মেলাননি ফুটবলাররা। এই সময়ে নীরবতা পালন করেন তারা।
নীতি পুলিশের হেফাজতে ২২ বছরের তরুণী মাশা আমিনের মৃত্যুকে কেন্দ্র করে দুই মাসেরও বেশি সময় ধরে ব্যাপক বিক্ষোভ চলছে ইরানে। নীতি পুলিশ ‘গাশত-এ এরশাদ’ বা ‘গাইডেনস প্যাট্রোল’ নামেও পরিচিত। সরকারের নীতিনির্দেশনা অনুযায়ী নারীরা পোশাক পরছেন কিনা সেটা দেখার দায়িত্ব তাদের।
ইংল্যান্ড ও ইরানের ম্যাচটি লাইভ সম্প্রচার করছিল ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন। জাতীয় সংগীত বাজানোর সময় ইরানিয়ান খেলোয়াড়দের দাঁড়িয়ে থাকার অংশ তারা সেন্সর করে দেয়। ইরানের ফুটবল দল ঐতিহাসিকভাবে জাতীয় গর্বের একটি বিশাল উৎস। তাই দেশের প্রতিবাদকারীদের সঙ্গে সংহতি দেখানোর জন্য বিশ্বকাপের মতো মঞ্চ তারা কীভাবে ব্যবহার করে, তা ছিল দেখার বিষয়। ম্যাচের আগে ইরান অধিনায়ক এহসান হাজসাফি বলেন, দেশের চলমান বিক্ষোভে তাদের সমর্থন রয়েছে এবং প্রতিবাদকারীদের প্রতি তারা সহানুভূতিশীল।



 

Show all comments
  • মুহাম্মদ মিজানুর রহমান ২২ নভেম্বর, ২০২২, ১০:৩৩ এএম says : 0
    আধুনিকতার নামে উলঙ্গপনা মুসলিম নারিদের সম্মানীত করে না । ঘৃনার পাত্র বানায়। তাই ইরানী বন্ধুদের অনুরোধ করি বেশি উচ্ছৃংখল না হতে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ