Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লন্ডনের আদালতে শুরু আইএস-বধূ শামীমার আপিলের শুনানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

লন্ডনের আদালতে শুরু হয়েছে আইএস-বধূ শামীমা বেগমের আপিল। লন্ডন ছেড়ে সিরিয়ায় গিয়ে ইসলামিক স্টেটে (আইএস) যোগাদান করায় ব্রিটিশ স্কুলছাত্রী শামীমার নাগরিকত্ব বাতিল করে দিয়েছিল যুক্তরাজ্য। শামীমা আইএসে যোগ দেওয়ার উদ্দেশ্যে ২০১৫ সালে ১৫ বছর বয়সে লন্ডন ছাড়েন। চার বছর পর ২০১৯ সালের ফেব্রুয়ারিতে সিরিয়ার একটি শরণার্থী শিবিরে তার সন্ধান পাওয়া যায়। যুক্তরাজ্যের তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ ২০২০ সালের শুরুর দিকে শামীমা বেগমের যুক্তরাজ্যের নাগরিকত্ব বাতিল করেন। শামীমা বেগমের আইনজীবী এর বিরুদ্ধে আবেদন করে তাকে দেশে ফিরতে দেওয়ার অনুমতি চান। শামীমার দাবি যে, তিনি শিশু পাচারের শিকার। তিনি অভিযোগ করেছেন যে, এক কানাডিয়ান গুপ্তচর তাকে সিরিয়ায় পাচার করে দিয়েছিল। এই দাবির ভিত্তিতে আপিল করেছেন শামিমা। শামিমা এও দাবি করেছেন যে, আইএসে থাকাকালীন তিনি শুধুমাত্র একজন গৃহবধূ ছিলেন এবং কোনও অপরাধমূলক কাজে জড়িত ছিলেন না। তবে, ব্রিটিশ সরকার বলছে যে, শামিমা বিপজ্জনক এবং তাকে দেশে ফিরতে দেয়া উচিত নয়। স্কাই নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির বিশেষ অভিবাসন আপিল কমিশন শামীমা বেগমের আপিলের শানানি করবে। সূত্র : স্কাই নিউজ।



 

Show all comments
  • Yasir Jamal ২২ নভেম্বর, ২০২২, ৫:১৪ এএম says : 0
    Shamima was only 15 years old when she left country. She was a minor and it was easy to lure a minor for the bad people. Her healthy child was died in a British hospital, how and why that needs to be investigated first. British Court cannot give a capital punishment to a minor, this is against humanity.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ