Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যেন বিশাল তিমি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

লম্বায় ৫৬ মিটার, চওড়ায় ৪৫ মিটার- বিশাল বিমান এসে নামল কলকাতা বিমানবন্দরে। যা দেখতে যাত্রীদের মাঝে কার্যত হুড়োহুড়ি পড়ে যায়। আকার শুধু নয়, বিমানের আকৃতিও নজরকাড়া। যেন আস্ত তিমি! তিমির মুখের মতোই বিমানের সামনের দিক সরু হয়ে এসেছে। মাথা এবং পেট যথারীতি ফোলা। তিমির আদলেই তৈরি করা হয়েছে এ বিমান।
বিশালাকার এই বিমানের নাম বেলুগা। এটি মূলত দেশ-বিদেশে মালপত্র পরিবহনে ব্যবহৃত হয়। বেলুগা যখন আকাশে ওড়ে, দেখে মনে হয় উড়ছে আস্ত এক তিমি। শনিবার রাত সাড়ে ১২টা নাগাদ এই বিমানটি কলকাতা বিমানবন্দরে নামে। উদ্দেশ্য, জ্বালানি সরবরাহ করা এবং বিমান কর্মীদের বিশ্রাম। রোববার সারা দিন কলকাতা বিমানবন্দরে ছিল বেলুগা। যাত্রীরা সারা দিন অভিনব এ বিমান দেখার সুযোগ পান। পরে রাত ৯টা নাগাদ থাইল্যান্ডের উদ্দেশে রওনা দেয় বেলুগা।
কলকাতা বিমানবন্দরের তরফে টুইট করে বেলুগার কথা জানানো হয়। টুইটে লেখা হয়, ‘‘দেখুন কে এসেছে! পৃথিবীর বৃহত্তম বিমানগুলোর মধ্যে অন্যতম বেলুগা কর্মীদের বিশ্রাম এবং জ্বালানি সরবরাহের জন্য কলকাতা বিমানবন্দরে নেমেছে’।
পেল্লায় এই বিমান দেখতে কলকাতা বিমানবন্দরে যাত্রীদের মধ্যে রীতিমতো হুড়োহুড়ি পড়ে গিয়েছিল। এত বড় বিমান সচরাচর দেখা যায় না। তাছাড়া বিশাল সামুদ্রিক প্রাণীর আদলে তৈরি বেলুগার রূপও নজর কেড়েছে যাত্রীদের। বিমানটির ছবি তুলে অনেকে সমাজমাধ্যমে পোস্টও করেছেন। অনেকে বেলুগার সঙ্গে তুলেছেন সেলফী। বেলুগার জন্য কলকাতা বিমানবন্দরে দিনভর উৎসাহীদের ভিড় ছিল।
ইউরোপীয় বিমান সংস্থা এয়ারবাস নির্মিত এ বিমানের আসল নাম এয়ারবাস এ৩০০-৬০০এসটি। বিমানটি যে তিমির আদলে তৈরি করা হয়েছে, তার নাম বেলুগা। তিমির নাম অনুসারে বিমানের নামও জনপ্রিয় হয়েছে।
৫৬.১৫ মিটার লম্বা, ৪৪.৮৪ মিটার চওড়া এই বিমানের ভারবহন ক্ষমতা ৪৭ হাজার কিলোগ্রাম। বিমানটি উচ্চতায় ১৭.২৪ মিটার। বিমানে মোট ২ জন বিমানকর্মী থাকেন। ২৩ হাজার ৮৬০ লিটার জ্বালানি প্রয়োজন হয় বেলুগার। গতিবেগ ঘণ্টায় ৮৬৪ কিলোমিটার। সাধারণ যাত্রীবাহী বিমানের গতিবেগ থাকে ঘণ্টায় ৮৮০ থেকে ৯২৬ কিলোমিটার। বেলুগার একটি উন্নত সংস্করণ ২০২০ সাল থেকে চালু রয়েছে, যার নাম দেওয়া হয়েছে বেলুগা-এক্সএল। সূত্র : এবি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ