Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

হংকং নেতা
ইনকিলাব ডেস্ক : এশিয়া-প্যাসিফিক সম্মেলন থেকে ফেরার পর করোনাভাইরাস পরীক্ষায় পজিটিভ হয়েছেন হংকং নেতা জন লী। চীনের প্রেসিডেন্ট এবং অন্যনা দেশের রাষ্ট্রপ্রধানের সাথে সাক্ষাত করার কয়েকদিন পর করোনায় আক্রান্ত হলেন তিনি। এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কোণ্ডঅপারেশন (এপিইসি) ফোরামের এক সম্মেলনে যোগ দিতে লী গত সপ্তাহে ব্যাংকক সফর করেন। তার দপ্তর জানায়, তিনি সেখানে অবস্থান করার সময় চার দিনের প্রত্যেক দিন করোনাভাইরাস সনাক্তের র‌্যাপিড এন্টিজেন পরীক্ষায় নেগেটিভ হয়েছিলেন। সরকারি বিবৃতিতে বলা হয়, ‘এ প্রধান নির্বাহী সেন্টার ফর হেলথ প্রটেকশনের দেয়া গাইডলাইন অনুসরণ করে আলাদা থেকে চিকিৎসা গ্রহণ করছেন।’ এএফপি।


বিহারে নিহত ১২
ইনকিলাব ডেস্ক : ভারতের বিহারে ধর্মীয় শোভাযাত্রায় দ্রুতগামী ট্রাক চাপা দেওয়ায় নারী ও শিশুসহ অন্তত ১২ জন নিহত হয়েছেন। দুর্ঘটনায় আহত হন আরও কয়েকজন। রবিবার বৈশালী জেলায় এ ঘটনায় ঘটেছে। কর্মকর্তারা জানান, রাত ৯টার দিকে ধর্মীয় শোভাযাত্রাটি স্থানীয় ‘ভূমি বাবা’ দেবতার কাছে প্রার্থনার জন্য আয়োজন করা হয়। এসময় তারা একটি গাছের সামনে থামলে ট্রাক এসে চাপা দেয়। নিহতের প্রত্যেক পরিবারকে ২ লাখ রুপি সহায়তার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আহতদের দেওয়া হবে ৫০ হাজার রুপি। এনডিটিভি।


কিউবার প্রেসিডেন্ট
ইনকিলাব ডেস্ক : চীনা কমিউনিস্ট পার্টি (সিপিসি)-র সাধারণ সম্পাদক ও দেশের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের আমন্ত্রণে, কিউবান কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক ও সেদেশের প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেল বারমুডেজ আগামী ২৪ থেকে ২৬ নভেম্বর পর্যন্ত চীন সফর করবেন বলে সংবাদমাধ্যমে খবর প্রকাশ হয়েছে। সিআরআই।


নেতৃত্ব দেবে
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো’র আমন্ত্রণে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং বালি দ্বীপের জি-২০’র নেতৃবৃন্দের ১৭তম শীর্ষ সম্মেলনে অংশ নিচ্ছেন। চীনে নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত দিজাউহারি ওরাতমানগুন সম্প্রতি সিএমজিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ইন্দোনেশিয়া ‘অভিন্ন পুনরুদ্ধার এবং শক্তিশালী পুনরুদ্ধার’কে এবারের শীর্ষ সম্মেলনের প্রতিপাদ্য নির্ধারণ করেছে। চীন এই পুনরুদ্ধার প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যাওয়ায় নেতৃত্ব দেবে বলে তিনি মনে করেন। চীনের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে বাস্তব সহযোগিতা গভীরতর করতে এবং দ্বিপক্ষীয় সম্পর্কের গভীর উন্নয়নকে এগিয়ে নিয়ে যেতে ইচ্ছুক ইন্দোনেশিয়া। সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ